প্রচ্ছদ / লেখালেখি / মুক্তবাক / আইড়ের আবার বোধ-ভাস্যি !

আইড়ের আবার বোধ-ভাস্যি !

“শালার ভার্সিটির আইড়ে গরুডা আইসে দাড়ায়ে পড়িছে, কেমন ঘাড়-ওর মত, কোনো বোধ-ভাস্যি নেই !!’

৯ অক্টোবর, সকাল ৮.৩৩।
কোনো ট্রাফিক নিয়ম না মেনেই খুলনা ভার্সিটির ছাত্র- ছাত্রীদের বাসটি এসে হটাত ব্রেক কষে দাড়ালো খুলনা ময়লাপোতা মোড়ের উপর। রাস্তা তখন যানজট মুক্ত।
কিন্তু তার এই থেমে পড়ায় কাজের খোঁজে ব্যস্ত ছুটে চলা এক শ্রমজীবি মানুষটির গতিরোধ হলো, থমকে দাড়ালেন তিনি এবং ছুড়লেন উপরোক্ত মন্তব্য -(শালার ভার্সিটির আইড়ে গরুডা আইসে দাড়ায়ে পড়িছে, কেমন ঘাড়-ওর মত, কোনো বোধ-ভাস্যি নেই)
বাসকে পাশ কাটিয়ে তিনি পা বাড়ালেন। আর তার সুরে তাল মেলালেন পাশের চা -পানের দোকানিরা – `দেশটা ওতো এই অবস্থায় চলছে – কোনো বোধ-ভাস্যি নেই !’
অফিসের পথে রাস্তা পার হতে হতে কথাগুলো নিয়ে লোকের আরো নানা কথা কানে আসে- `ভার্সিটির আইরে গরুডা’ / `দেশটা ওত এই অবস্থায় চলছে’ / ‘কোনো বোধ-ভাস্যি নেই !’ আরও কত কি?
আমি হাসছিলাম!
একটু থেমে বামে পিছন ফিরে দেখি ততক্ষণে সেই শ্রমজীবি মানুষটি রাস্তার ওপারে ‘মানুষ কেনা-বেচার হাটে’ দিন মজুরদের ভিড়ে। কাঁধের উপর মলিন এক খানি জামা আর মাজার গামছা দিয়ে হাটু-সমান লুঙ্গিটি বাধা।
ততক্ষনে`ভার্সিটির আইরে গরুডা’ পেছন থেকে ধোঁয়া উড়িয়ে গল্লামারীর দিকে ছুটেছে। কথার সাথে কথা জুড়ে চা-পানের দোকানে জটলা তখনো চলছে, নতুন লোক যুক্ত হয়েছে। রাস্তা পেরিয়ে এপারে এসে দূর থেকে কেবল দেখলাম কেউ কেউ হাত, মাথা ঝাকিয়ে কথা বলছে। কারো হাতে আছে বৃটিশের শেখানো চায়ের কাপ, কারো হাতে `সংবিধিবদ্ধ সতর্কীকরণ- ….’ সিগারেট !
কপিল ঘোষ
৯ অক্টোবর, ২০১৩, খুলনা
E-mail: kapil2ghosh@yahoo.com
স্বত্ব ও দায় লেখকের…

About Bagerhat Info Blog

পূর্বের গরু ব্যবসায়ীদের ১০লাখ টাকা ছিনতাই
পরের ঘূর্ণিঝড় ‘পাইলিন’; উপকুলে আতংক