সবই নাটক

আজ আমরা এমন এক করপোরেট পৃথিবীতে আছি যেখানে সবাই বিল গেটস হতে চায়। কিন্তু মাদার তেরেসার মত মানুষের অস্তিত্ব দিন দিন কমে যাচ্ছে।
আজ ক্রিস্টিয়ানো রোনালদো কোনো কুকৃর্তি করলে তা থাকে সংবাদে প্রধান আকর্ষণ। কিন্তু ধনতন্ত্রের জাতাকলে পিষ্ট হাজারো গরীব মানুষের কষ্ট আমরা ক’জন অনুভব করতে পারি?
আজ চে’ বিশ্বের সবচাইতে বড় ব্র্যান্ডের নাম। চে’র ছবি কোনো টি-শার্টে ছাপায়ে দিতে পারলেই ১০০ টাকার টি-শার্টটি ৮০০ টাকায় বিক্রি হয় বসুন্ধরায়।
কার্ল মার্ক্সের বইয়ের রাশিয়া থেকে প্রিন্ট করা কপি কিনে সবাই আজকে গর্ব করে।
বানিজ্য মেলায় ফ্যাশন হাউসগুলো নজরুল ফ্যাশনে ফিউশন এনে তাদের স্টলে ক্রেতার সংখ্যা বৃদ্ধি করে।
হাস্যকর। যারা ধনতন্ত্র আর শোষণের বিরুদ্ধে আজীবন বিদ্রোহ করে গেল তাদেরই আজ নিজেদের স্বার্থে ব্যবহার করছে আদ্যোপান্ত করপোরেট মানুষগুলো।
আমি দেশপ্রেমিক না। কারণ আমি রবি’র সিম ব্যবহার করি না।
আমার পিতা দেশপ্রেমিক না। কারণ তিনি তার বাড়িটা ক্রাউন সিমেন্ট দিয়ে তৈরি করেননি।
আজ দেশপ্রেমিক সেই মানুষটি যে সুন্দরবন ধ্বংস করা বিদ্যুৎকেন্দ্রের প্রকল্পকে সমর্থন করে। আজ দেশপ্রেমিক সেই ছেলেটি যে অন্ধভাবে নির্দিষ্ট কোনো রাজনৈতিক দলকে সমর্থন করে।
আমি আজ অবাক হয়ে যায় যখন দেখি নিহত গার্মেন্টস শ্রমিকদের পরিবার বেতন আর ঈদ বোনাসের জন্য আন্দোলন করে, যেখানে সরকারী পোষা কুকুরের নির্মম নির্যাতনের শিকার হয় বেঁচে থাকার দাবিতে রাজপথে নেমে আসা এইসব ক্ষুধার্ত ও শোষিত মানুষগুলো। যারা মিডিয়াতে আজ বড় বড় কথা বলে তারাই কিন্তু তাদের শ্রমিকদের শোষণ করেছে প্রতিনিয়ত।
আজকে যুদ্ধাপরাধীকে বাঁচানোর জন্য হরতাল ডাকা হয়। মুক্তিযোদ্ধার চৌদ্দগুষ্টিকে চাকরী দেওয়ার মহত কাজের পরিকল্পনা করা হয়। কিন্তু যুদ্ধে আহত যে যোদ্ধা তার সন্তানকে স্কুলে পাঠাতে পারেনি, যে শ্রেষ্ঠ সন্তান পেটের দায়ে ভিক্ষা পর্যন্ত করে তার জন্য শ্রদ্ধা তো দূরের কথা করুণা পর্যন্ত নাই সরকারের।
নাটক। সবই নাটক।
স্বত্ব ও দায় লেখকের…

About রাফা দীপ্ত

পূর্বের ঘের থেকে অজ্ঞাত ব্যাক্তির লাশ উদ্ধার
পরের জাগরন নাকি ঘুমন্ত?