প্রচ্ছদ / খবর / খানজাহান (র:)-এর বসতভিটায় পুরাকীর্তি প্রদর্শনী

খানজাহান (র:)-এর বসতভিটায় পুরাকীর্তি প্রদর্শনী

চলতি বছরের প্রত্নতাত্ত্বিক খননে হয়রত খানজাহান (র:)-এর বসতভিটায় প্রাপ্ত প্রায় ছয়’শ বছরের প্রাচীন প্রত্ন নিদর্শন প্রদর্শন করা হচ্ছে।

সোমবার (২৩ মার্চ) দুপুরে প্রত্নতত্ত্ব অধিদপ্তর বাগেরহাটের খানজাহান (র:)-এর বসতভিটার ঢিবিতে ২০১৪-১৫ সালের প্রত্নতাত্ত্বিক খননে পাওয়া স্থাপত্য কাঠামো ও গুরুত্বপূর্ণ প্রত্নবস্তু প্রদর্শনীর আয়োজন করে।

এতে প্রধান অতিথি ছিলেন মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মীর শওকাত আলী বাদশা।

ঐতিহাসিক ষাটগম্বুজ মসজিদ সংলগ্ন ঢিবি এলাকায় আগামী এক সপ্তাহ প্রত্বতত্ত্ব অধিদপ্তরের এই প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।

ষাটগম্বুজ মসজিদের কাষ্টোডিয়ান গোলাম ফেরদৌসের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, প্রত্নতত্ত্ব অধিদপ্তর খুলনার আঞ্চলিক পরিচালক আমিরুজ্জামান, সহকারী পরিচালক এ কে এম সাইফুর রহমান, অধ্যক্ষ সইফুউদ্দিন, ষাট গম্বুজ ইউপি চেয়ারম্যান শেখ আক্তারুজ্জামান বাচ্চু প্রমুখ।

পরে অতিথিরা বসতভিটার ঢিবিতে পাওয়া গুরুত্বপূর্ণ পুরাকীর্তির অংশ বিশেষ ও খননকৃত এলাকা ঘুরে দেখেন।

ষাটগম্বুজ মসজিদের কাষ্টোডিয়ান গোলাম ফেরদৌস বাগেরহাট ইনফো ডটকমকে জানান, চলতি বছরের প্রত্নতাত্ত্বিক এখন কাজ শেষ হয়েছে। এবার খননে প্রাপ্ত প্রত্ন নিদর্শন ও পুরাকীর্তি আগামী এক সপ্তাহ সবার প্রদর্শনের জন্য উন্মুক্ত থাকবে।

২৩ মার্চ ২০১৫ :: স্টাফ করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আই হক-এনআরএ/বিআই

About ইনফো ডেস্ক

পূর্বের বাবা-মায়ের অভিযোগে একমাত্র ছেলের জেল
পরের মংলায় সুন্দরবন সংলগ্ন ৪টি স’মিল সিলগালা