প্রচ্ছদ / খবর / বাগেরহাট / কচুয়া / হবু মায়েদের জন্য পুষ্টিকর খাবার পাঠাচ্ছেন শেখ তন্ময়

হবু মায়েদের জন্য পুষ্টিকর খাবার পাঠাচ্ছেন শেখ তন্ময়

নিজস্ব প্রতিবেদক, বাগেরহাট ইনফো ডটকম

করোনার এই সময়ে ঘরবন্দী অবস্থায় শারীরিক ও মানুষিক চাপে থাকা সন্তানসম্ভবা মায়েদের জন্য উপহার হিসেবে পাঠানো হচ্ছে দুধ, ডিমসহ পুষ্টিকর খাবার। বাক্সভর্তি করে যা পাঠানো হচ্ছে স্বাস্থ্য ঝুঁকিতে থাকা হবু মায়েদের বাড়িতে বাড়িতে।

করোনাভাইরাস নিয়ে চারপাশে উদ্বেগ-উৎকণ্ঠার মাঝে বাগেরহাটে এমন ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন তরুণ সাংসদ শেখ সারহান নাসের তন্ময়। ব্যক্তিগত তহবিল থেকে নেওয়া তাঁর এ উদ্যোগের স্লোগান ‘গর্ভবতী মায়েদের ঘরে পুষ্টিকর খাবার, ভবিষ্যতের কাছে বর্তমানের অঙ্গিকার’।

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) সন্ধ্যায় বাগেরহাট শহরের মা ও শিশু কল্যাণকেন্দ্র থেকে এই কর্যক্রমের উদ্বোধন করা হয়। এর আওতায় শেখ তন্ময়ের সংসদীয় এলাকা বাগেরহাট সদর ও কচুয়া উপজেলার (বাগেরহাট-২) দুই হাজার সন্তানসম্ভবা মায়ের কাছে পুষ্টিকর খাদ্যসামগ্রী পৌঁছে দেওয়া হবে বলে জানিয়েছেন সাংসদের একান্ত সচিব রেজওয়ান আহমেদ চয়ন।

তিনি জানান, হবু মায়েদের জন্য উপহার হিসেবে পাঠানো খাদ্যসামগ্রীর মধ্যে রয়েছে গুড়ো দুধ, মাদার হরলিক্স, ডিম, কালোজিরা, ডাল, আলু, ছোলা, খেজুর প্রভৃতি।

মা ও শিশু কল্যাণকেন্দ্রে সাংসদের পক্ষে এই কার্যক্রমের উদ্বোধনীতে অন্যান্যরে মধ্যে উপস্থিত ছিলেন বাগেরহাট সদর উপজেলা চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন, মহিলা ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভীন, শেখ তন্ময়ের একান্ত সচিব এম রেজওয়ান আহমেদ চয়ন, ব্যক্তিগত সহকারি মো. শাহীন, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ আকতারুজ্জামান বাচ্চু, বাগেরহাট পৌরসভার সংরক্ষিত নারী ওয়ার্ড কাউন্সিলর তানিয়া আক্তার, বাগেরহাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক তালুকদার আব্দুল বাকি প্রমুখ।

সরদার নাসির উদ্দিন বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, প্রত্যেক সন্তানসম্ভবা মায়ের পুষ্টির কথা চিন্তা করে তাদের সুস্বাস্থ্য ও সুরক্ষার জন্য পুষ্টিকর খাবার বিতরণ করা হচ্ছে। বঙ্গবন্ধু পরিবারের সদস্য শেখ সারহান নাসের তন্ময় এখানকার জনপ্রতিনিধি হওয়ার পর থেকে নানা ধরনের জনকল্যাণকর কাজে করছেন। করোনা পরিস্থিতিতেও তিনি নিয়মিত খোঁজ খবর রাখছেন।

করোনার সংক্রমণে এলাকার মানুষ যাতে স্বাস্থ্যসেবা বঞ্চিত না হয় সেজন্য ব্যক্তিগত উদ্যোগে ডাক্তারের কাছে রোগী নয়, রোগীর কাছে ডাক্তার – ভ্রাম্যমাণ মেডিকেল টিম গঠন করেন। এই ধারাবাহিকতায় করোনার মাঝে স্বাস্থ্য ঝুঁকিতে থাকা অন্তঃসত্ত্বা নারীদের জন্য তিনি এই বিশেষ উদ্যোগ নিয়েছেন জানিয়ে সরদার নাসির বলেন, স্বাস্থ্য বিভাগের তালিকা অনুযায়ী প্রতিটি বাড়ি গিয়ে এই উপহার সামগ্রী পৌঁছে দিচ্ছেন দলের স্বেচ্ছাসেবকরা।

‘এই কার্যক্রমের আওতায় সদর ও কচুয়া উপজেলার ‍দুই সহস্রাধিক গর্ভবতী নারীদের ৮ প্রকার পুষ্টিকর খাবার দেয়া শুরু করেছেন। প্রত্যেক গর্ভবতী মাকে এক মাসের পুষ্টিকর খাবার সরবরাহ করা হচ্ছে। আমাদের এমপি তাঁর ব্যক্তিগত তহবিল থেকে এ উদ্যোগ বাস্তবায়ন করছেন’ বলেন তিনি।

করোনার এই সময়ে সংসদ সদস্যের উপহার পাওয়া বাগেরহাট পৌর শহরের ৬ ওয়ার্ডের একটি বস্তির বাসিন্দা বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, তার স্বামী যখন যে কাজ পায় করে (দিনমজুর)। করোনার কারণে এখন তার কাজ নেই। স্বামী বেকার হয়ে পড়েছে, আয় রোজগার নেই। তাই খাওয়া দাওয়ার কষ্ট যাচ্ছে।

খাবার পেয়ে পাশের আরেকটি বস্তির এক বাসিন্দা বলেন, অভাবের সংসারে ঠিক কত ডালভাত জোটেনা। সেখানে দুধ কিনে খাওয়ার সামর্থ আমাদের নেই।

ওই দুই সন্তানসম্ভবা নারীই তাদের জন্য পুষ্টিকর খাবার পাঠানোর এমন উদ্যোগের জন্য সাংসদ শেখ তন্ময়কে ধন্যবাদ জানান।

জেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগ বলছে, বাগেরহাট জেলার নয় উপজেলায় বর্তমানে ৮ হাজার ৪৩১ জন অন্তঃসত্ত্বা নার রয়েছেন। অন্তঃসত্ত্বা নারীদের জন্য পুষ্টিকর খবার বিতরণের এমন উদ্যোগ এটাই প্রথম।

এরআগে দেশে করোনাভাইরাসের সংক্রমণ শুরু পর বাগেরহাট সদর হাসপাতাল ও কচুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ‘ডাক্তারের কাছে রোগী নয়, রোগীর কাছে ডাক্তার’ স্লোগানে বাড়ি বাড়ি গিয়ে চিকিৎসা সেবা পৌছে দিতে ভ্রাম্যমাণ মেডিকেল টিম গঠন করেছিলেন তিনি।

এসআই/আইএইচ/বিআই/২৪ এপ্রিল, ২০২০

About বাগেরহাট ইনফো নিউজ

পূর্বের বাগেরহাট করোনামুক্ত, শনাক্ত একমাত্র করোনা রোগী সুস্থ
পরের চাঁদ দেখা গেছে, শনিবার থেকে রোজা