প্রচ্ছদ / খবর / ঢাকাফেরত পোশাক শ্রমিক দম্পতি আক্রান্ত, চিতলমারীতে ১১ বাড়ি লকডাউন

ঢাকাফেরত পোশাক শ্রমিক দম্পতি আক্রান্ত, চিতলমারীতে ১১ বাড়ি লকডাউন

নিজস্ব প্রতিবেদক, বাগেরহাট ইনফো ডটকম

বাগেরহাটের চিতলমারী উপজেলায় ঢাকা ফেরত পোশক শ্রমিক দম্পতির করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

মঙ্গলবার (১২ মে) সকালে চিতলমারী উপজেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ আক্রান্ত দুজনের গ্রামে গিয়ে ওই বাড়িটিসহ আশেপাশের ১১টি বাড়ি লকডাউন ঘোষণা করে লাল পতাকা টাঙিয়ে দিয়েছে।

আক্রান্ত দম্পতির বাড়ি উপজেলার কলাতলা ইউনিয়নের চরচিংগুড়ি গ্রামে। উপসর্গ না থাকায় বাড়িতে রেখেই তাঁদের চিকিৎসা দেবে স্বাস্থ্য বিভাগ। ওই দুজনের সংষ্পর্শে আসা পরিবারের শিশুসহ ১০ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে।

স্বাস্থ্য বিভাগ বলছে, ১১ মার্চ ঢাকায় নমুনা পরীক্ষায় এই দম্পতির করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। ওই দুজনের মাধ্যে স্বামীর বয়স ২৫ বছর এবং স্ত্রীর বয়স ২০ বছর।

বাগেরহাটে করোনা শনাক্ত ৬ জন
মৃত্যু ১, সুস্থ ২, বর্তমানে জেলায় পজেটিভ রোগী ৩ জন

চিতলমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মারুফুল আলম জানান, করোনাভাইরাস আক্রান্ত পোশাক কর্মী দম্পতি গত ৯ মে ঢাকা থেকে পার্শ্ববর্তী গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় এক আত্মীয়ের বাড়িতে ওঠেন। পরদিন সেখানের প্রতিবেশীরা তাঁদের ঢাকা থেকে ফেরার বিষয়টি স্থানীয় স্বাস্থ্য বিভাগকে জানালে টুঙ্গিপাড়া স্বাস্থ্য বিভাগ তাঁদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য ঢাকায় পাঠায়। পরীক্ষার প্রতিবেদন আসার আগেই সোমবার বিকেলে তাঁরা নিজ বাড়ি চিতলমারীতে চলে আসেন।

‘সোমবার তাঁদের নমুনা পরীক্ষার ফল পজিটিভ আসে। গোপালগঞ্জের টুঙ্গিপাড়া স্বাস্থ্য বিভাগের মাধ্যমে খবর পেয়ে ওই বাড়িটি সহ আশপাশের ১১ টি বাড়ি অবরুদ্ধ করে লাল পতাকা টাঙিয়ে দিয়েছি।’

চিতলমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মামুন হাসান বলেন, করোনাভাইরাসের যেসব উপসর্গ থাকার কথা তা ওই দম্পতির নেই। তাই তাঁদের বাড়িতে আইসোলেশনে রেখে চিকিৎসা দেওয়া হবে।

তাদের দুজনের সংষ্পর্শে আসা শিশুসহ দশজনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য খুলনায় পাঠানো হচ্ছে।

এরআগে রোববার (১০ মে) জেলার কচুয়া উপজেলাতে চট্টগ্রাম ফেরত এক নারীর করোনা শনাক্ত হয়। তিনি বর্তমানে কচুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি আছেন।

মঙ্গলবার পর্যন্ত বাগেরহাটে করোনা শনাক্ত ৬ জনের দু’জন সুস্থ হলেও বর্তমানে আক্রান্ত ‘পজেটিভ’ রোগী আছে তিন জন। আক্রান্ত সবাই অন্য জেলা থেকে বাগেরহাট আসেন। তবে এখন পর্যন্ত জেলা কোথাও সংক্রমিত হওয়ার তথ্য পাওয়া যায়নি।

করোনা আক্রান্তের পর সুস্থ হওয়া শিশুসহ দুজন বাড়িতে থেকেই চিকিৎসকের পরামর্শ নিয়েছেন। পরবর্তিতে নমুনা পরীক্ষায় তাদের ফল ‘নেগেটিভ’ আসে। আর ঢাকা থেকে দাফনের জন্য মোরেলগঞ্জে নিয়ে আসা একজনকে নমুনা পরীক্ষায় ‘পজেটিভ’ আসে।

এসআই/আইএইচ/বিআই/১২ মে, ২০২০

About বাগেরহাট ইনফো নিউজ

পূর্বের বাগেরহাটে আরও একজনের করোনা শনাক্ত
পরের ছিলেন ঝুপড়িতে, পেলেন নতুন ঘর-ঠিকানা