প্রচ্ছদ / খবর / মাছ শূন্য বাগেরহাটের প্রধান মৎস্য আড়ৎ কেবি

মাছ শূন্য বাগেরহাটের প্রধান মৎস্য আড়ৎ কেবি

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্মচাপের ফলে সাগর উত্তাল থাকায় দূর্যোগপূর্ন আবহাওয়ার কারনে বাগেরহাটের প্রধান মৎস্য আড়ৎ কেবি বাজার এখন মাছ শূন্য।

সাগর উত্তাল থাকায় বৃহস্পতিবার রাতে ফিরে এসেছে এখানকার শতাধিক মাছধরা ট্রলার।

ঘূর্নিঝড় মহাসেনের পর থেকে গত ১৫ দিনেও সাগরে যেতে পারনি এ সব জেলেরা। বৈরী আবহওয়ার কারনে অনেকটা নিরুপায় হয়েই কয়েকশ ট্রলার উপকূলের বিভিন্ন মৎস বন্দরে নোঙ্গর করে রয়েছে।

শুক্রবার সকালে বাগেরহাটের প্রধান মৎস্য আড়ৎ কেবি বাজারে গিয়ে দেখা গেছে মাছ শূন্য বাজার। মৎস্য ব্যবসায়ীরা আড়ৎ খুলে নিয়ে বসে থাকলেও সাগরে ট্রলার যেতে না পারায় গত ১৫ দিন ধরে বৃহত্তম এ বাজারটিতে মাছের দেখা নেই।

সাগর থেকে ফিরে আসা বাগেরহাট কেবি বাজার এলাকায় নোঙ্গর করা ‘তাহহিদ” নামের মাছ ধরা ট্রলারের মাঝি আক্কেল আলী বাগেরহাট ইনফোকে বলেন, ‘উপকুল থেকে প্রায় ৯ ঘন্টা গভীর সাগরে মাছ ধরার জন্য ট্রলার নিয়ে যাই। এর পর এফ এম রেড়িও’র মাধ্যমে আবহাওয়ার খবর পেয়ে উপকুলে ফিরে আসার সময় ঢেউয়ের কবলে পড়তে হয়। তবে আল্লাহ বাচিয়ে এনছে।’

এদিকে আরেক জেলে জাহাঙ্গীর বলেন, ‘সাগর উত্তাল থাকায় জাল ধরতে না পারায় মাছ ধরতে পারিনি। এবারে প্রায় মহাজনের কাছে ৫০ হাজার টাকা দেনা গ্রস্থ হয়ে পড়েছি।’

বাগেরহাট উপকুলীয় মৎস্যজীবী সমিতির সভাপতি শেখ ইদ্রিস আলী বাগেরহাট ইনফোকে জানান, টানা বর্ষন ও নিম্নচাপের ফলে বঙ্গোপসাগর উত্তাল হয়ে পড়ায় তীরবর্র্তী এলাকায় যে সকল মাছ ধরা ট্রলার ছিল তাও উপকূলে ফিরে এসেছে। অনেক ট্রলারের মালিকরা পুজি পাট্রা হারিয়ে পথে বসার উপক্রম।

তিনা আরে জানান, যেসব ট্রলার সাগর থেকে ফিরে আসছে তারা মাছ শুন্য অবস্থায় আসছে। ফলে কয়েক কোটি টাকার ক্ষতির মুখে পড়েছে প্রধান কেবি বাজার মৎস্য ব্যবসায়ী ও জেলেরা।

৩১-০৫-২০১৩ :: নিউজ করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।

About ইনফো ডেস্ক

পূর্বের বিএনপির দুই গ্রুপের সংর্ঘষ: আহত ১৫
পরের তবু বরষা ও নীল প্রজাপতি