প্রচ্ছদ / খবর / সুন্দরবনের স্বনিকটে তেলবাহী ট্রলার ডুবি; জীব বৈচিত্র ধ্বংসের আশংকা

সুন্দরবনের স্বনিকটে তেলবাহী ট্রলার ডুবি; জীব বৈচিত্র ধ্বংসের আশংকা

মংলা বন্দরের পশুর নদীর মোহনায় সোমবার সকালে জ্বালানি তেল নিয়ে ডুবে যাওয়া ২টি ইঞ্জিন চালিত ট্রলারের ভাসমান তেলে জীব বৈচিত্র ধ্বংসের আশংকা।

সুন্দরবনের নিকটবর্তী নদীতে এ তেল পড়ায় বিষক্রিয়া সুন্দবরবনসহ সংশ্লিষ্ট নদীগুলোর জীববৈচিত্রর মারাত্মক ক্ষতির আশংকা করছেন পরিবেশবিদরা।

ডুবে যাওয়া এক ট্রলারের মাঝি বকুল জানান, খুলনা থেকে ১৮৪ (৩৬ হাজার ৮শ’ লিটার) ব্যারেল জ্বালানি তেল নিয়ে ট্রলার দু’টি মংলায় আসছিল। পথে পশুর নদীর চালনা এলাকার ত্রিমোহনায় পৌঁছালে সোমবার সকাল ৬টার দিকে ঝড়ের কবলে পড়ে ট্রলার দু’টি ডুবে যায়।

স্থানীয়রা জানিয়েছেন, ডুবে যাওয়া টলার ২টির বিষাক্ত এ তেল ভাসছে নদিতে। আর নদীর ঢেউয়ের সাথে মিশে ছড়িয়ে আসে পাসে।

তবে আমদানির সাথে সংশ্লিষ্টরা বলছেন, নদীতে যে তেল পড়েছে তা ব্যারেল ভর্তি ছিল। যার অধিকাংশ নদীতে থাকা অন্যান্য নৌযানের শ্রমিকরা চুরি করে গায়েব করে ফেলেছে। তাই ক্ষতির আশংকার প্রশ্নই আশে না।

এদিকে নদীতে তেল ছড়িয়ে পড়ার ঘটনার সত্যতা স্বীকার করে মংলা কোস্টগার্ড পশ্চিমজোনের অপারেশ কর্মকর্তা লেঃ কমান্ডার মহিউদ্দিন মজুমদার বাগেরহাট ইনফোকে জানান, তেল উদ্ধারে যতটুকু সম্ভব কাজ করছেন তারা। তবে এ কাজ তাদের একার পক্ষে সম্ভব না। সকলকে এগিয়ে আসতে হবে।

এবিষয়ে সুন্দরবনের প্রাণী বিশেষজ্ঞ ও করমজল স্টেশন কর্মকর্তা আঃ রব বলেন, বনের নিকটবর্তী বিষাক্ত এ পোড়া তেল নদীতে পড়ায় সুন্দরবনের ক্ষতির আশংকা থেকেই যাচ্ছে।

তিনি জানিয়েছেন, যদি নদীতে তেল পড়ার ভয়বহতা বেশী হয় তাহলে জোয়ারের সময় সুন্দরবনের অভ্যান্তরে প্রবেশ করবে এ তেল। পরে ভাটি হয়ে গেলে তা গাছের গোড়ায় লেগে থেকে বৃক্ষকূলের ক্ষতি সাধণ করবে। সর্বপরি পুরো সুন্দরবনে বিরুপ প্রভাব পড়বে ।

একই আশংকা করে পরিবেশবিদ ড. মিজানুর রহমান বলেন, যদি নদীতে তেল পড়ে থাকে তাহলে পরিবেশ অধিদপ্তরের উচিৎ বিপদ আঁচ করে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা।

ট্রলারের দুটি মালিক মোসলেম ও বাদল বাগেরহাট ইনফোকে জানান, ডুবে যাবার পর ট্রলারে থাকা ৬ মাঝি সাঁতরে নদীর পাড়ে উঠে আসতে সক্ষম হন।

নদীতে তেল ভাসছে এমন খবর ভিত্তিহীন দাবি করে ট্রলার মালিক বাদল অভিযোগ করেছেন, প্রায় ২০লক্ষ টাকার ব্যারেল ভর্তি তেল নদীতে পড়ে যাবার পর লুটপাট করেছে নদীতে থাকা অন্য নৌযানের শ্রমিকরা।

এ অবস্থায় তারা সর্বোচ্ছ ৫লাখ টাকার তেল উদ্ধারে সক্ষম হয়েছেন।

উল্লেখ, সোমবার সকাল ৬টার দিকে খুলনা থেকে মংলা আসার পথে পশুর নদীর চালনা এলাকায় ১৮৪ ব্যারেল জ্বালানি তেলসহ ট্রলার ২টি ডুবে যায়।

১৯ আগষ্ট ২০১৩ :: এমএম ফিরোজ ও ইনজমামুল হক,
বাগেরহাট ইনফো ডটকম

About ইনফো ডেস্ক

পূর্বের বাঘ নয় সুন্দরবনে আতঙ্কের নাম জলদস্য
পরের বাগেরহাটের শরণখোলায় প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা আত্মসাত