বাগেরহাটে মহাসড়ক দখল করে ট্রাকের অবৈধ পার্কিং

Bagerhat-Pic-1(07-07-2015)না এটি কোন ট্রাক স্টান্ড বা টার্মিনাল নয়। খুলনা-বাগেরহাট মহাসড়কের টাউন নওয়াপাড়া থেকে কাটাখালী পর্যন্ত সড়কের প্রতিদিনের চিত্র।

সড়কের সাইড লাইন (সোন্ডার) দখল করে অবৈধ ভাবে গোড়ে তোলা হয়েছে পার্কিং স্টান্ড। এতে ব্যস্ততম এ সড়ক সংকুচিত হয়ে যান চলাচলে প্রতিবন্দকতার পাশাপাশি বাড়ছে দূর্ঘটনা ঝুঁকি।

মহাসড়কের পাসে এমন অবৈধ পার্কিং এবং দখলের ফলে, বাগেরহাটের ফকিরহাট উপজেলার গুরুত্বপূর্ণ কাটাখালী, টাউন নওয়াপাড়া ও লকপুর অংশে প্রতিদিন দূর্ঘটনা ঝুঁকি নিয়ে চলছে হাজারও যানবাহন।

এদিকে আসন্ন ঈদ ও দূর্ঘটনা ঝুঁকি বিবেচনায় মহাসড়কের পাসে গড়ে ওঠা অবৈধ এ ট্রাক টার্মিনাল উচ্ছেদ না হওয়াকে প্রশাসনের দুর্বলতা হিসেবে দেখছেন স্থানীয়রা।

খুলনা-মংলা, খুলনা-বাগেরহাট ও মাওয়া হয়ে ঢাকা-খুলনা যাতায়েতের পথে জেলার ফকিরহাট উপজেলার গুরুত্বপূর্ণ তিনটি বাসস্টপেজ কাটাখালী ও টাউন নওয়াপাড়া। দিনে দিনে এ দু’টি বাসস্টপেজ গুরুত্ব বড়েছে।

স্থানীয় ব্যবসায়ী সফিকুল ইসলাম বাগেরহাট ইনফো ডটকমকে জানান, দীর্ঘদিনেও এখানে কোন ট্রাক টার্মিনাল গড়ে না উঠায় দুরদুরান্ত থেকে আগত শতশত কাভার্ড ভ্যান, ট্রাক ও কন্টেইনার ট্রাক মহাসড়কের সাইড সোল্ডার দখল করে দাড়াতে বাধ্য হয়। আর এই দাড়াবার কারনে এখান এখন একটি অঘোষিত ও অবৈধ ট্রাক টামিনালে পরিনত হয়েছে।

স্থানীয় সংবাদকর্মী ফটিক ব্যানার্জী বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, সড়কের দু’পাসে এক কিলোমিটারেরও বেশি এলাকা প্রতিদিনই থাকে অবৈধ পার্কিং এর দখলে। অন্য যানবাহনের চালক বা পথচারী এনিয়ে কিছু বলতে গেলে উল্টো তাদেরকে নাজেহাল হতে হয়ে অবৈধ পাকিং কারীরেদর কাছে।

সরেজমিনে ঘুরে জান গেছে, প্রতিদিন ভোর হতে গভীর রাত পর্যন্ত টাউন নওয়াপাড়া মোড় এবং কাটাখালী সস্টপেজর গুরুত্বপূর্ণ স্থানের সাইড সোল্ডার দখল করে ট্রাক, পিকআপ ভ্যান ও কাভার্ড ভ্যান রাখা হচ্ছে। এতে মহাসড়ক এবং সড়কের রাস্তা সংকুচিত হয়ে যানবাহন চলাচলে প্রতিবন্ধিকতার সৃষ্ঠি হচ্ছে। বড়ছে দুর্ঘটনা ঝুকিঁ।

এদিকে, অবৈধ এ পার্কিং-এর সুযোগে এক শ্রেণীর লোক এখান থেকে গাড়ী প্রতি ২০ থেকে ৩০ টাকা হারে চাঁদা আদায় করছে বলে অভিযোগ পাওয়া গেছে।

সড়কের পাসে এমন অবৈধ পার্কিং এর বিষয়ে বাগেরহাটের কাটিখালী হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল মান্নান ফরাজী বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, ইতি পূর্বে বহুবার অবৈধ ভাবে পার্কিং করা এসব ট্রাক ও অনান্য যান সরিয়ে দেওয়া হয়েছে। কিন্তু ট্রাক চালকরা আবারো এখানে পার্কিং করছে।

মঙ্গলবার (৭ জুলাই) সকাল থেকে দুপুর পর্যন্ত হাইওয়ে পুলিশ এসব যানবাহন সরিয়ে নিতে চালকদের সতর্ক করেছে। আগামীকালের মধ্যে নওয়াপাড়া থেকে লকপুর বাসস্টপেজ পর্যন্ত সড়কের সইড সোল্ডার দখলকারী সকল যানবাহন সরিয়ে নিতে বলা হয়েছে।

অন্যথায় তাদের বিরুদ্ধে মামলা দায়েরসহ আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

০৭ জুলাই :: পি.কে. অলোক , উপজেলা করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আইএইচ/এনআরএ/বিআই
বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1252 Posts)