জেলেদের সন্ধানে সাগরে ফের উদ্ধার অভিযান শুরু

Fishing-Botবঙ্গোপসাগরে ডুবে যাওয়া মাছধরা ট্রলারের নিখোঁজ জেলেদের উদ্ধারে সোমবার সকাল থেকে কোস্ট গার্ড ও নৌ বাহিনী যৌথ অভিযান শুরু করছে।

এর আগে সমুদ্র উত্তাল থাকায় এবং ঝড়ের কবলে পড়ে নিখোঁজ জেলেদের উদ্ধার অভিযান সোমবার (২১ সেপ্টেম্বর) সকাল পর্যন্ত স্থগিত করা হয়।

মংলাস্থ কোস্টগার্ড পশ্চিম জোনের জোনাল কমান্ডার ক্যাপ্টেন কাজী মেহেদী মাসুদ বাগেরহাট ইনফো ডটকমকে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, সমুদ্র খুবই উত্তাল। এই অবস্থায় অনুসন্ধান ও উদ্ধার অভিযান পরিচালনা বেশ কঠিন। সোমবার (২১ সেপ্টেম্বর) সকাল থেকে নৌবাহিনীর সাথে যৌথভাবে আবারও উদ্ধার ও অনুসন্ধান কাজ শুরু করবে কোস্টগার্ড। উদ্ধার কাজে অংশ নিতে সকালে কোস্টগার্ডের আরও একটি দল মংলা থেকে রওনা হবে।

ক্যাপ্টেন কাজী মেহেদী মাসুদ জানান, শনিবার (১৯ সেপ্টেম্বর) দিনগত গভীর রাত থেকে সাগরে বৃষ্টিপাতের সঙ্গে ঝড়ো হাওয়া বইছে। ফেয়ারওয়ে বয়া, দুবলার চর ও হিরণপয়েন্ট এলাকায় বেশ কিছু ট্রলার ডুবির খবর পাওয়া গেছে। তবে ডুবে যাওয়া ট্রলার বা নিখোঁজ জেলেদের সংখ্যা এখনও নিশ্চিত হওয়া যায়নি।

রোববার (২০ সেপ্টেম্বর) রাত সাড়ে ১০টা পর্যন্ত নৌ বাহিনীর জাহাজ ২৫ জেলে এবং কোস্ট গার্ডের টহল বোট ৫১ জন জেলেকে উদ্ধার করেছে। তবে তাৎক্ষনিক তার নাম পরিচয় পাওয়া যায় নি।

অর্ধশতাধিক ট্রলারসহ বেশ কয়েক জন জেলে সুন্দরবনের দুবলার চর, কপিলমুনি ও সুপতি কোস্টগার্ড স্টেশনে আশ্রয় নিয়েছেন। উদ্ধার ও আশ্রয় নেওয়া জেলেদের চিকিৎসা ও নিরাপত্তা দেওয়া হচ্ছে। আবহাওয়া ভালো না হওয়া পর্যন্ত তাদেরকে ক্যাম্প ত্যাগ করতে নিষেধ করা হয়েছে বলে জানান মেহেদী মাসুদ।

এদিকে, সাগর উত্তাল থাকায় ও দুর্যোগের কবলে পড়ে শত শত ট্রলার সুন্দরবনের কচিখালী, সুপতি, কটকা, নারকেলবাড়িয়া সহ বিভিন্ন এলাকার খালে আশ্রয় নিয়েছে।

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. সাইদুল ইসলাম বাগেরহাট ইনফোকে জানান, লঘুচাপের প্রভাবে বঙ্গোপসাগর উত্তাল রয়েছে। মাঝে মাঝেই দমকা বাতাস বইছে। সতর্ক রাখা হয়েছে সুন্দরবনের অভ্যান্তরে বন বিভাগের বিভিন্ন ক্যাম্প ও টহল ফাঁড়িতে থাকা বন কর্মীদের।

এদিকে রোববার বিকাল সাড়ে ৪টার দিকে সুন্দরবনের উপর দিয়ে ভারি ঝড়ো হাওয়া বয়ে গেছে। ঝড়ের কবলে কয়েকটি ট্রলার ডুবে যাওয়ার খবর পেয়েছি। এরমধ্যে দুবলারচরের আলোরকোলের কাছে একটি ট্রলার ডুবির খরব নিশ্চিত হওয়া গেছে।
বন বিভাগের কর্মীরা তাদের উদ্ধার করেছে।

  । বঙ্গোপসাগরে ৩০ ট্রলার ডুবি, নিখোঁজ ২৫ জেলে
 । বঙ্গোপসাগরে ডুবে যাওয়া ট্রলারের ৭৫ জেলে উদ্ধার

২১ সেপ্টেম্বর :: স্টাফ করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আইএইচ/এনআরএ/বিআই
বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1300 Posts)