নিখোঁজ জেলে পরিবারে শোকের মাতম

Bagerhat-Pic-2(21-09-2015)সোমবার (২১ সেপ্টেম্বর) দুপুর আড়াইটা। বগা গ্রামে কান্নার শব্দ। বাড়ি বাড়ি গ্রামবাসীর ভীড়। গ্রামের এক বাড়িতে ঢুকে দেখা গেলো, নানা বয়সী মানুষ সান্তনা দিচ্ছেন গৃহবধু মহিতুন্নেছাকে।

মহিতুন্নেছা বাগেরহাটের কচুয়া উপজেলার বগা গ্রামের বারেক মোল্লার স্ত্রী। উত্তাল বঙ্গোপসাগরে ঝড়ের কবলে পড়ে ডুবে রোববার  ট্রলার ডুবে নিখোঁজ হন বারেক মোল্লা।

ঘরের মেঝেতে পশ্চিম দিক মুখ করে নামাজের পাটিতে বসে আল্লাহর কাছে তার স্বামীকে জীবিত ফিরে পেতে দোয়া চাইছেন তিনি।

শুধু মহিতুন্নেছা নয়, তার মতো ওই গ্রামের গৃহবধূ আকলিমা, নুরুন্নাহারসহ ৪৭টি পরিবারে চলছে কান্নার রোল। নিখোঁজ জেলেদের স্ত্রী, সন্তান ও মায়ের চোখে  যেন  অসহায়ত্বের ছাপ। গত তিনদিন ধরে সাগরে ট্রলার ডুবে নিখোঁজদের ভাগ্যে কি ঘটেছে তা কেউ ই জানেন না।

Bagerhat-Pic-2(21-09-2015)নুরুন্নাহার বলেন, ‘আমার স্বামী তৈয়ব আলী বাওয়ালী সাগরে মাছ ধরতে গিয়ে ঝড়ের কবলে পড়ে তিনদিন ধরে নিখোঁজ রয়েছেন। সরকারের কাছে দাবি জানাই- আমার স্বামীকে খুঁজে বের করে সন্তানের কাছে ফিরিয়ে দেবার।’

ডুবে যাওয়া এফ বি আউয়াল ট্রলারের মালিক রুস্তুম বাওয়ালী জানান,  ৮ থেকে ৯ দিন আগে ১৪ জেলে সাগরে মাছ ধরতে যায়। শনিবার ঝড়ের কবলে পড়ে তারা নিখোঁজ হয়। এ ঘটনায় সোমবার বিকালে নিখোঁজদের ব্যাপারে কচুয়া থানায় একটি জিডি করা হয়েছে।

বাগেরহাট জেলা চিংড়ি ডিপো মালিক সমিতির সাধারণ সম্পাদক নজরুল ইসলাম বলেন, বগা গ্রামের প্রায় তিনশ পরিবারের সদস্যরা সমুদ্রে মাছ ধরে জীবন নির্বাহ করে। এর মধ্যে গত শনিবার রাতে ঝড়ের কবলে পড়ে এফ বি শাহজাহান, এফ বি আউয়াল, এফ বি রুপক ও এফ বি সজল নামে চারটি ট্রলার ডুবে যায়।

এ সময় নিখোঁজ ৬০ জন জেলের মধ্যে ১৩ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। অন্যদের ভাগ্যে কি ঘটেছে তা জানা যায় নি।

Bagerhat-Pic-3(21-09-2015)নিখোঁজদের খুঁজে বের করে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেওয়ার জন্য সরকারের প্রতি দাবি জানিয়েছে এলাকাবাসী।

এদিকে কোস্টগার্ড পশ্চিম জোনের জোনাল কমান্ডার ক্যাপ্টেন কাজী মেহেদী মাসুদ জানান, সোমবার বিকেল পর্যন্ত সাগরে ভাসমান অবস্থায় ১০১ জন জেলেকে উদ্ধার করা হয়েছে। এর মধ্যে নৌবাহিনী ৩৫ জেলে ও কোস্ট গার্ড ৫০ জেলেকে উদ্ধার করে।

উদ্ধার করা জেলেদের সাগর উপকূলের দুবলার চরে কোস্টগার্ড কন্টিনজেন্টে চিকিৎসা দেওয়া হচ্ছে।  কোস্টগার্ড ও নৌবাহিনীর নিখোঁজ জেলেদের উদ্ধার কাজ অব্যাহত রেখেছে।

 

২১ সেপ্টেম্বর :: স্পেশাল করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আইএইচ/এনআরএ/বিআই
বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1300 Posts)