কয়লা বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ বন্ধের দাবি

Bagerhat-pic-01(05-05-2014)সুন্দরবন সংলগ্ন বাগেরহাটের রামপালে এনটিপিসি ও মংলায় ওরিয়ন গ্রুপের কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র নির্মান বন্ধের দাবিতে মংলার মানববন্ধন করেছে বিভিন্ন সংগঠন।

বৃহস্পতিবার সকালে মংলাপোর্ট পৌরসভা চত্বরে এ মানববন্ধন শেষে সমাবেশ করে সংগঠন গুলো।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে ‘সুন্দবরন বাঁচাও – পবিবেশ বাঁচাও‘ স্লোগানে যৌথভাবে এ মানববন্ধন ও সমাবেশের আয়োজন করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), সুজন-সুশাসনের জন্য নাগরিক, সেভ দ্যা সুন্দরবন ফাউন্ডেশন, উপকূলীয় পরিবেশ সংরক্ষন কেন্দ্র, সার্ভিস বাংলাদেশ, গঠন, আইডিয়া ও মংলা নাগরিক সমাজ।

সমাবেশে বক্তরা বক্তরা বলেন, সুন্দববনের পাসে রামপাল ও মংলার মৈদাড়ায় কয়লা ভিত্তিক বিদুৎ কেন্দ্র নির্মাণ হলে সুন্দরবন ও এখানকার জনজীবন হুমকির মুখে পড়বে।

এসময় বক্তরা অভিযোগ করে বলেন, কেবল মাত্র মুনাফালোভী রাজনীতিবিদ-ব্যবসায়ী-শিল্পপতি-আমলা-সরকারি কর্মকর্তা-কর্মচারিদের ছোবলে বিশ্ব ঐতিহ্য সুন্দরবন লন্ডভন্ড হচ্ছে। সরকারি-বেসরকারি বিভিন্ন মহলের সুন্দরবন বিরোধী কার্যক্রমে ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবন আজ হুমকির মুখে পড়েছে।

বাপা’র মংলার সমন্বয়কারি মোঃ নূর আলম শেখ’র সভাপতিত্বে সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন গঠন’র নির্বাহি পরিচালক সুশান্ত রায়, উপকূলীয় পরিবেশ সংরক্ষন কেন্দ্র’র বিশ্বজিৎ বিশ্বাস, বে-সরকারি সংস্থা সার্ভিস বাংলাদেশ’র সভাপতি মোস্তাফিজুর রহমান মিলন প্রমুখ।

সমাবেশ থেকে সুন্দরবনের বৃক্ষ নিধন ও খালে বিষ দিয়ে মাছ ধরা বন্ধে সকলের প্রতি আহ্বান জানানো হয়।

০৪ জুন ২০১৪ :: এমএম ফিরোজ, স্টাফ করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এসআই হকনিউজরুম এডিটর/বিআই
ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)