দু’টি রয়েল বেঙ্গল টাইগারের চামড়াসহ গ্রেপ্তার-৬

ছবি :  ফাইল ফটোসুন্দরবন থেকে শিকার করে নিয়ে আসা দু’টি রয়েল বেঙ্গল টাইগারের চামড়াসহ ছয় পাচারকারীকে গ্রেপ্তার করেছে র‌্যাব।

বৃহষ্পতিবার গভীর রাতে সাতক্ষীরা সদর উপজেলার ইটাগাছি সংগ্রাম টাওয়ারের সামনে থেকে ১০ রাউন্ড গুলিসহ তাদেরকে গ্রেপ্তার করে।

র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‌্যাব-৮) জানায়, বাঘের চামড়া দুটি প্রায় নয় ফুট লম্বা এবং চার ফুট চওড়া। উদ্ধারকৃত চামড়া দু’টির মধ্যে একটি সম্প্রতি শিকার করা এবং অন্যটি বেশ পুরানো।

গ্রেপ্তারকৃতরা হলেন- খুলনার ডুমুরিয়া উপজেলার কেচোড়ি গ্রামের মোখলেস গাজীর ছেলে মো. গাজী সেলিম (৩৫), সাতক্ষীরার আশাশুনি উপজেলার দরগাপুর গ্রামের মহিউদ্দিন আহমেদের ছেলে শেখ বখতিয়ার উদ্দিন (৪২), খুলনার কয়রা উপজেলার চান্নিরচক গ্রামের ওয়াজেদ আলী গাজীর ছেলে মো. রবিউল ইসলাম (৩৫), একই উপজেলার মহারাজপুর গ্রামের শাহজাহান আলী গাজীর ছেলে মো. গাজী মোস্তাফিজুর রহমান (৩৬), খুলনার পাইকগাছা উপজেলার রাঢ়ুলি গ্রামের মোহম্মদ আলী সানার ছেলে ফারুক সানা (৪৮) এবং একই উপজেলার সাহাপাড়া গ্রামের সেকেন্দার আলী গাজীর ছেলে গাজী মো. আমিরুল ইসলাম (২৫)।

র‌্যাব-৮ এর উপ-অধিনায়ক মেজর আদনান কবির শুক্রবার সকালে মুঠোফোনে বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, সুন্দরবন থেকে চোরা শিকারীরা বাঘ শিকার করে তার চামড়া সুন্দরবন সংলগ্ন সাতক্ষীরা জেলার ওপর দিয়ে নিয়ে যাচ্ছে এমন গোপণ সংবাদের ভিত্তিতে বৃহষ্পতিবার রাত সাড়ে ১১টার দিকে সাতক্ষীরার সদর উপজেলার ইটাগাছি সংগ্রাম টাওয়ারের সামনে অবস্থান নেয়। এসময় দু’টি মটর সাইকেলে করে ওই ৬ চোরাকারবারি সেখানে এলে র‌্যাব – ৬ ও ৮ এর সদস্যরা তাদের চ্যালেঞ্জ করে।

এসময় তাদের তল্লাশি করে দু’টি বাঘের চামড়া, ১০ রাউন্ড গুলি, ৬টি মোবাইল সেট উদ্ধার করা হয়। পরে তাদের ব্যবহৃত নম্বরবিহীন ২টি মোটরসাইকেলসহ ওই ৬ জনকে গ্রেপ্তার করা হয়।

পাচারকারী চক্রটি পাচারের উদ্দেশ্যে সুন্দরবন থেকে বাঘ দুটি হত্যা করে এই চামড়া দুটি ঢাকায় নিয়ে যাচ্ছিল বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে।

সুন্দরবনের চোরকারবারিদের কাছ থেকে সাড়ে পাঁচ লাখ টাকার বিনিময়ে চামড়া দু’টি কিনেছিলেন বলেও স্বিকার করেছে ওই পাচারকারীরা। দীর্ঘদিন থেকে তারা সুন্দরবন থেকে রয়েল বেঙ্গল টাইগার ও অন্যান্য পশু শিকার করে চামড়া দেশে ও দেশের বাইরে অবৈধভাবে পাচার করে আসছিলেন।

এ ঘটনায় ওই ৬ জন এবং তার সাথে জড়িত আরো দু’জনসহ মোট ৮ জনকে আসামি করে সাতক্ষীরা সদর থানায় একটি মামলা দায়ের ও তাদের হস্তান্তর করা হবে বলে তিনি জানান।

১৭ অক্টোবর ২০১৪ :: অলীপ ঘটক, স্পেশাল করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এজি/আই হক-এনআরএডিটর/বিআই
অলীপ ঘটকWriter: অলীপ ঘটক (32 Posts)