আজ মোরেলগঞ্জ মুক্ত দিবস

আজ ১৪ ডিসেম্বর। মোরেলগঞ্জ মুক্ত দিবস।

১৯৭১ সালের এই দিনে বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলা পাক হানাদার মুক্ত হয়।

তৎকালীন ছাত্রলীগ সভাপতি ও মুজিব বাহিনী প্রধান ডা. মোসলেম উদ্দিন বাগেরহাট ইনফো ডটকমকে জানান, তার নেতৃত্বে ১১জনের একটি দল মোরেলগঞ্জকে শত্রুমুক্ত ঘোষনা করে বাংলাদেশের পতাকা উত্তোলন করেন। মোরেলগঞ্জ সদর বাজারে কবিরাজের বিল্ডিং ও জিতেন বাবুর বিল্ডিংয়ে রাজাকারদের ক্যাম্প ছিল। চালিতাবুনিয়া গ্রামের মোসলেম মাওলানা ছিল এ কাম্পের কমান্ডার।

মুজিব বাহিনীর প্রধান ডা. মোসলেম উদ্দিনের নেতৃত্বে ১১জনের একটি দল ১৩ ডিসেম্বর শেষ রাতে রাজাকারদের ওই ক্যাম্প আক্রমন করে। এ সময় পাক বাহিনী পালিয়ে যায়। পরদিন ১৪ ডিসেম্বর সকাল ১১টায় মোরেলগঞ্জকে শত্রুমুক্ত ঘোষনা করে পতাকা উত্তোলন করেন মুজব বাহিনীর সদস্যরা।

ডা. মোসলেম উদ্দিন জানান, এ অভিযানে যারা অংশ নিয়েছিল তাদের কয়েকজন হলেন মুজিব বাহিনীর সেকেন্ড ইন কমান্ড সুলতান খান, আব্দুর রশিদ বক্স, নীল রতন মিস্ত্রী, আব্দুল খালেক, সোহরাব হোসেন ও গাইডার মকবুল মাষ্টার।

একইদিনে সুন্দরবন ও জিউধরা ইউনিয়নের ঢালী বাড়ি ক্যাম্প থেকে সাব-সেক্টর কমান্ডার সম কবির আহমেদ মধুর নেতৃত্বে শতশত মুক্তিযোদ্ধা ও মুক্তিকামী জনতা মোরেলগঞ্জ সদরের রায়ের বিল্ডিং, কবিরাজের বিল্ডিং, শম্ভু বাবুর বিল্ডিং, কুঠিবাড়ির বিল্ডিংয়ে স্বাধীনতা পতাকা উত্তোলন করে।

১৪ ডিসেম্বর ২০১৪ :: রাজীব আহ্সান রাজু, উপজেলা করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
আর/আই হক-এনআরএডিটর/বিআই
রাজীব আহ্সান রাজুWriter: রাজীব আহ্সান রাজু (8 Posts)