চিতলমারীতে বাস্তুহারাদের মানববন্ধন

Bagerhat-Pic-1(04-04-2015)বাগেরহাটের চিতলমারীতে উচ্ছেদে আত্মঙ্কে মানববন্ধন করেছে বাস্তুহারা ও দলিত সম্প্রদায়ের তিন শতাধিক নারী-পুরুষ।

শনিবার (০৪ মার্চ) দুপুরে চিতলমারী উপজেলা সদরের শহীদ মিনারের পাশের রাস্তায় ঘন্টাব্যপী এ মানববন্ধন পালন করে তারা।

এসময় ওয়াপদা ভেড়িবাধের উপর বসবাসকারী এসব মানুষ আশ্রয় ও ঠিকানার জন্য দাবি জানায়।

মানববন্ধনে অংশগ্রহনকারীরা জানায়, গত প্রায় ২৫-৩০ বছর ধরে ওয়াপদা (পানি উন্নয়ন বোর্ডের) ভেড়িবাধের উপর শতাধিক পরিবার নিয়ে বসবাস করছেন। তাদের কোন সহায়-সম্বল না থাকায় ছেলে-মেয়ে নিয়ে কোন রকম দিন মজুরের কাজ করে খেয়ে না খেয়ে বেঁচে আছেন।

এ অবস্থায় গত ১৬ ও ২৯ মার্চ বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড মোল্ল¬াহাট পওর উপ-বিভাগ (পাউবে) তাদের দুই দফায় এ বেড়িবাধের জায়গায় বাড়িঘর সরিয়ে নেওয়ার নোটিশ দিয়েছে। এতে ওই স্থানে বসবাসকারী শতাধিক বাস্তুহারা ও দলিত সম্প্রদায়ের লোকজন হতাশ হয়ে পড়েছেন।

তাদের সন্তানদের লেখা-পড়া ও ভবিষ্যত নিয়ে দারুণ শঙ্কায় দিনপাত করছেন তারা। এ অবস্থায় তাদের যাতে উচ্ছেদ করা না হয় সেজন্য সরকার ও জনপ্রতিনিধিদের দৃষ্টি আকর্ষণ করে একটু মাথা গোঁজার ঠাঁই দাবি করেছেন তারা।

মানব বন্ধনে অংশ গ্রহনকারী বৃদ্ধ মো. মুনসুর হাওলাদার জানান, তিনি গত ৩০ বছর ধরে এই ওয়াপদা ভেড়িবাধের উপর বসবাস করছেন। সহায়-সম্বল বলতে কিছুই নেই তার। এখান থেকে উচ্ছেদ করলে স্বপরিবারে আত্মহত্যা করে মরা ছাড়া কোন উপায় নেই।

নাছিমা বেগম নামে অরেক নারী কান্না জড়িত কন্ঠে জানান, আমাদের যাওয়ার মত কোন আশ্রয় নেই। এখান থেকে আমাদের উচ্ছেদ করলে ছেলে-মেয়ে নিয়ে পথে বসে যেতে হবে।

০৪ এপ্রিল ২০১৫ :: উপজেলা করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আই হকএনআরএডিটর/বিআই
বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1301 Posts)