সুন্দরবনে ফের জাহাজ ডুবি; তদন্তে তিন কমিটি

Sundarban-Sharonkhola-Pic1(05-05-2015)মাত্র পাঁচ মাসের মাথায় আবারো বিশ্ব ঐহিত্য সুন্দরবনে জাহাজ ডুবির ঘটনা তদন্তে প্রশাসন, বনবিভাগ এবং পরিবেশ ও বন মন্ত্রণালয় পৃথক ৩টি কমিটি গঠন করেছে।

ঘটনাটি তদন্ত ও ক্ষতি নিরূপণ করে কমিটি তিনটি আগামী কয়েক দিনে বাগেরহাট জেলা প্রশাসন, খুলনার বিভাগীয় বন সংরক্ষক এবং বন মন্ত্রণালয় এর কাছে প্রতিবেদন জমা দিবে।

বুধবার (৬ মে) দুপুরে ঘটনাস্থাল পরিদর্শন শেষে বাগেরহাটের জেলা প্রশাসক (ডিসি) ও খুলনা বিভাগীয় বন সংরক্ষক (সিএফ) দু’টি তদন্ত কমিটি গঠন করেন।

সুন্দরবন বিভাগের বন সংরক্ষক সুনীল কুমার কুন্ডু জানান, সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) আমীর হুসাইন চৌধুরীকে প্রধান করে ৪ সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী তিন কার্যদিবসের মধ্যে বিভাগীয় বন সংরক্ষকের কাছে তাদের তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এছাড়া পরিদর্শন শেষে জেলা প্রশাসক মো. জাহাংগীর আলম সাংবাদিকদের বলেন, জেলা প্রশাসনের পক্ষ থেকে অতিরিক্ত জেলা প্রশাসককে (রাজস্ব) শহিদুল ইসলামকে প্রধান করে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ কমিটিকে আগামী ৭ কার্যদিবসের মধ্যে জেলা প্রশাসকের কাছে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

Sundarban-Sharonkhola-Pic-3(06-05-2015)অপরদিকে, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সুন্দরবনে সারবাহী কার্গোডুবির ঘটনা তদন্তে মন্ত্রণালয় খুলনা অঞ্চলের বন সংরক্ষককে আহ্বায়ক করে বুধবার ৭ সদস্যের একটি কমিটি করেছে।

কমিটিকে দুর্ঘটনার কারণ উদঘাটন, দায়-দায়িত্ব ও ক্ষয়ক্ষতি নিরূপণ এবং ভবিষ্যৎ কর্ম পরিকল্পনা প্রণয়নে সরেজমিনে তদন্ত করে ৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

কমিটির অন্য সদস্যরা হলেন- পরিবেশ অধিদপ্তরের একজন প্রতিনিধি, বাগেরহাট জেলা প্রশাসক ও পুলিশ সুপারের একজন প্রতিনিধি, কোস্ট গার্ড ও বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের একজন করে প্রতিনিধি।

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তাকে এই কমিটির সদস্য সচিব করা হয় বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

মঙ্গলবার (০৫ মে) বিকেলে সুন্দরবন পূর্ব বিভাগের শরণখোলা রেঞ্জের মরা ভোলা নদীর বিমলের চর এলাকায় এম ভি জাবালে নূর নামে কার্গো জাহাজটি আংশিক ডুবে যায়। জাহাজটিতে ৬৭০ মেট্রিক টন এমওপি (মিউরেট অব পটাশ) সার ছিল।

এর কয়েকদিন আগে জাহাজটি বিমলের চর এলাকার ডুবো চরে আটকা পড়ে। মঙ্গলবার বিকেলে সার সরিয়ে জাহাজটি উদ্ধার করার সময় তলা ফেটে এটি ডুবে যায়।

এর আগে গত বছরের ৯ ডিসেম্বর পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের শ্যালা নদীতে ফার্নেস অয়েল বোঝাই সাউদার্ন স্টার-৭ নামে একটি জাহাজ ডুবে যায়। এতে হুমকির মুখে পড়ে সুন্দরবন।

০৬ মে ২০১৫ :: স্পেশাল করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আই হকএনআর এ/বিআই
বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1300 Posts)