বাগেরহাটে তিন ইউপি’র বাজেট ঘোষণা

Bagerhat-Pic-1(26-05-2015)Upবাগেরহাট সদর উপজেলার ষাটগম্বুজ, রাখালগাছি ও রামপাল উপজেলার পেড়িখালী ইউনিয়নের ২০১৫-১৬ অর্থ বছরের বাজেট ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার (২৬ মে) দুপুরে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ মিলনায়তনে ইউনিয়ন গুলোর চেয়ারম্যানরা এই বাজেট ঘোষণা করেন।

ষাটগম্বুজ ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান শেখ আক্তারুজ্জামান বাগেরহাট ইনফো ডটকমকে জানান, দুপুরে তিনি ২০১৫-১৬ অর্থ বছরের জন্য ২ কোটি ৭ লাখ ৯২ হাজার ৯০০ টাকার বাজেট ঘোষণা করেন। বাজেটে নিজস্ব খাত সমূহ থেকে আয় নির্ধারণ করা হয়েছে ৯ লাখ ৮২ হাজার ৫০০ টাকা এবং বিভিন্ন সূত্র থেকে সম্ভাব্য আয় নির্ধারণ করা হয়েছে ১ কোটি ৯৮ লাখ ১০ হাজার ৪ শত টাকা।

চলতি অর্থ বছরে সংশোধিত বাজেট ছিলো এক কোটি ৫৩ লাখ ৭১ হাজার ৬৫০ টাকা এবং ২০১৩-১৪ অর্থ বছরের বাজেট উদ্বৃত্ত ছিলো ৫৮ হাজার ৫৩৭ টাকা ৩১ পয়সা।

আগামী অর্থ বছরের বাজেটে রাস্তা নির্মাণ ও মেরামত কর্মসূচি এবং সেচ ও খাল উন্নয়ন কর্মসূচিকে সর্বোচ্চ অগ্রাধিকার ঐ দুই খাতে সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে যথাক্রমে ৮২ লাখ ৪৬ হাজার ২৫০ টাকা এবং ২০ লাখ টাকা।

ইউপি চেয়ারম্যানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো: শফিকুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান খান মুজিবুর রহমান।

রাখালগাছি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ আবু শামীম আছনু বাগেরহাট ইনফো ডটকমকে জানান, মঙ্গলবার দুপুরে আগামী অর্থ বছরের জন্য তার ইউনিয়ন পরিষদের ৫০ লাখ লাখ ৩৬ হাজার ১২৪ টাকার উদ্বৃত্ত বাজেট ঘোষনা করেছেন। এর মধ্যে নিজস্ব খাত থেকে ১৪ লাখ ৫৬ হাজার ১২৪ টাকা এবং বিভিন্ন সূত্র থেকে ৩৫ লাখ ৮০ হাজার টাকা প্রাপ্তি নির্ধারণ করা হয়েছে।

বাজেটে হাট ঘাট ইজারা থেকে সর্বোচ্চ প্রাপ্তি নির্ধারণ করা হয়েছে পাঁচ লাখ টাকা। রাস্তা ঘাট নির্মাণ কাজে সর্বোচ্চ ব্যয় নির্ধারণ করা হয়েছে সাড়ে ষোল লাখ টাকা। বাজেটে উদ্বৃত্ত দেখানো হয়েছে সাত হাজার ৭৯৬ টাকা।

এদিকে জেলার রামপাল উপজেলার পেড়িখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম বাবুল বাগেরহাট ইনফো ডটকমকে জানান, তার ইউনিয়নে আগামী ২০১৫-১৬ অর্থ বছরের জন্য মঙ্গলবার দুপুরে ৯৪ লাখ ৪০ হাজার ৭৭৬ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। বাজেটে নিজস্ব খাত সমূহ থেকে ৩০ লাখ ২৬ হাজার ৭৭৬ টাকা এবং অন্যান্য বিভিন্ন খাত থেকে সম্ভাব্য ৬৪ লাখ ১৪ হাজার টাকা আয় দেখানো হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রামপাল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু রাফা মো: আরিফ। বিশেষ অতিথি চিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন এবং মহিলা ভাইস চেয়ারম্যান হোসনে আরা মিলি।

২৬ মে ২০১৫ :: সিনিয়র করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আই হকএনআরএ/বিআই
বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1300 Posts)