ফকিরহাটে প্রবল বর্ষণ ও জোয়ারের পানিতে নিম্নাঞ্চল প্লাবিত

Bagerhat-Fokirhat-Pic-3(02-08-2015)প্রবল বর্ষণ ও জোয়ারে চিত্রা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় বাগেরহাটের ফকিরহাট উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

তলিয়ে গেছে ১০টি গ্রামের মাছের ঘের, পুকুর, ফসলি জমি, বসত বাড়িসহ রাস্তা-ঘাট ও হাট-বাজার। পানি বন্দি হয়ে পড়া শতশত গ্রামবাসি অসহনীয় জীবনযাপন করছেন।

স্থানীয়দের অভিযোগ, জোয়ারের পানির চাপে উপজেলার কয়েকটি স্থানে ভেড়িবাঁধ ভেঙ্গে এবং অপরিকল্পিত মৎস্য ঘেরের কারনে এই অবস্থার সৃষ্ঠি হয়েছে।

জানা গেছে, উপজেলা মুলঘর ইউনিয়নের মাঝদিয়ে প্রবাহিত চিত্রা নদীর পানি বৃদ্ধিতে ফকিরহাটের কলকলিয়া, পুটিয়া, গুড়গুড়িয়া, গোয়াবাড়ী গ্রাম এছাড়া চিতলমারী উপজেলার ডুমুরিয়া খিলগাতী রায়গ্রাম করাতদিয়া এবং বাগেরহাট সদর উপজেলার উজলপুরসহ বেশ কয়েকটি গ্রাম রয়েছে।

গ্রাম গুলির মধ্যদিয়ে চিত্রা নদী প্রবাহিত হওয়ায় পানি উন্নয়ন বোর্ড (পাউবো) দু’পার্শ্বে বেড়িবাঁধ নির্মান করে। কিন্তু প্রবল বর্ষণ ও চিত্রা নদীর জোয়ারের পানি চরম ভাবে বৃদ্ধি পাওয়ায় গ্রাম গুলির ৬০ভাগ এখন পানিতে তলিয়ে গেছে। পানির চাপে পাউবো’র নির্মিত বাঁধের কয়েকটি স্থানে ফাটল ও ভেঙ্গে গেছে। কয়েকটি স্থানে বাঁধ উপচে পানি ঢুকে পড়েছে গ্রাম গুলোতে।

পানিতে একাকার হয়ে গবাদী পশু ও মানুষ একত্রে বসবাস করছে। উপজেলা ও জেলা প্রশাসন প্লাবিত এলাকা গুলি সরেজমিনে পরির্দশন কররেও আশু কোন ব্যাবস্থা গ্রহন করছেনা।

স্থানীয় সংবাদকর্মী আকাশ বিশ্বাস এলাকাবাসির বরাত দিয়ে বাগেরহাট ইনফো ডটকমকে জানান, জোয়ারের পানি এমন ভাবে বৃদ্ধি পেয়েছে যে, মৎস্য ঘের ফসলী জমি ঘরবাড়ী আঙ্গিনা সব পানির নিচেই তলিয়ে গেছে। অনেকে গবাদী পশুর সাথে একঘরে বসবাস ও রান্নার অভাবে শুকনা খাবার খাচ্ছেন।

পানিতে তলিয়ে গেছে এলাকার রাস্তাঘাট ব্রীজ কালভ্যাট। ডুবে একাকার হয়ে পড়ায় গবাদী পশুর তিব্র খাদ্য সংকট দেখা দিয়েছে।

অপরদিকে, উপজেলার শুভদিয়া ইউনিয়নের ঘনশ্যমপুর, কচুয়া, বড় শুভদিয়া, ছোট শুভদিয়া, চুরাশী, তেকাটিয়া, পিলজংগ ইউনিয়নের পিলজংগ, শ্যমবাগাত, টাউন নওয়াপাড়া, বালিয়াডাঙ্গা, বাহিরদিয়া ইউনিয়নের ছোট বাহিরদিয়া, ফকিরহাট সদরের আটটাকী,পাগলা, সাতসাইয়া, নলধা মৌভোগ ইউনিয়নের নলধা মৌভোগ দোহাজারী,লখপুর ইউনিয়নের ভবনা জাড়িয়া,ভট্খোমার এলাকার বেশ কিছু অংশ পানিতে তলিয়ে গেছে।

এর মধ্যে সবচেয়ে বেশি প্লাবিত হয়েছে, মুলঘর ইউনিয়নের পুটিয়া গুড়গুড়িয়া গোয়াবাড়ী, সদর ইউনিয়নের আটটাকী, শুভদিয়া ইউনিয়নের কচুয়া ঘনশ্যামপুর চুরাশী ও বাশবাড়ী এলাকা।

০২ আগস্ট :: পি কে অলোক, উপজেলা করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আইএইচ/এনআরএ/বিআই
বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1300 Posts)