ভারতে পাচারকালে নারী-শিশুসহ ১৮ জন উদ্ধার

Bagerhat-Pic-1(07-08-2015)পাচারের উদ্দেশে ভারতে নিয়ে যাওয়ার সময় বাগেরহাট থেকে নারী ও শিশুসহ ১৮ জনকে উদ্ধার করেছে পুলিশ। এ সময় আটক করা হয় এক পাচারকারীকে।

শুক্রবার (০৭ আগস্ট) সকাল সাড়ে ৯টার দিকে পিরোজপুর-খুলনা মহাসড়কের বাগেরহাট সদর উপজেলার দড়াটানা ব্রিজের টোল প্লাজা থেকে এদের উদ্ধার করা হয়।

উদ্ধারকৃতদের মধ্যে ৭ জন নারী, প্রতিবন্ধীসহ ৫ জন শিশু ও ৬ জন পুরুষ রয়েছেন। তাদের সবার বাড়ি বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকায়।

তবে উদ্ধারকৃতরা জানান, কাজের সন্ধানে ভারত যাচ্ছিলেন তারা।

বাগেরহাটের অতিরিক্ত পুলিশ সুপার হায়াতুল ইসলাম খান বাগেরহাট ইনফো ডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, মানব পাচারকারীদের সহাতায় কিছু লোক বাগেরহাট থেকে ভারতে যাচ্ছে বলে খবর পেয়ে পুলিশ সকালে শহরতলির দড়াটানা ব্রিজ টোল প্লাজায় চেকপোস্ট বসায়।

এসময় একটি ট্রাক থেকে ভারতগামী ওই ১৮ জনকে উদ্ধার করা হয়। পাচারের সাথে জড়িত থাকার অভিযোগে আটক করা হয় আব্বাস হাওলাদার (৩৮)  নামে এক ব্যক্তিকে।

আটক আব্বাস হাওলাদার মোরেলগঞ্জ উপজেলার খাউলিয়া ইউনিয়নের চালিতাবুনিয়া গ্রামের মৃত দলিল উদ্দিনের ছেলে।

পুলিশের প্রাথমিক জিজ্ঞাসা বাদে আব্বাস জানিয়েছে, জনপ্রতি ৫ হাজার টাকার বিনিময়ে আগ্রহীদের সাতক্ষীরার ভারত সীমান্ত পর্যন্ত পৌঁছে দিতেন তিনি। গত ৫-৬ মাস ধরে এভাবে ভারতের উদ্যেশে লোক নেওয়ার কাজ করতেন তিনি।

সীমান্ত পর্যন্ত পৌঁছে দেবার পর আরো দু’দফা হাত বদল হয়ে তার ভারতে যেত।

উদ্ধারকৃতরা হলেন- মো. আবুল খায়ের (৩২), শহাদাত (২৫), হারুন শেখ (৪০), আলম (৪৫), কাঞ্চন মৃধা (৩৭), ফিরোজ গাজী (৩২), রোকেয়া বেগম ৩৬), মাধুরী (১৮), হাসিনা বেগম (২০) , লাকি আক্তার (৪০), লাভলি (২১), রশিদা (৩২), তাসলিমা (৪০), আসলাম (৭), সুরাইয়া (৪), আব্দুর রহিম (৬), রবিউল (৭) ও মো. আমিন (১১)।

হওয়া ব্যক্তিরা জানান, তারা সবাই কাজের সন্ধানে ভারতের দিল্লি এবং ব্যাঙ্গালোর শহরে যাচ্ছিলেন। উদ্ধার হওয়া কয়েক জনের নিকটাত্মীয় দীর্ঘদিন ধরে সে দেশে কাজ করে জীবিকা নির্বাহ করছে বলেও জানান তারা।

উদ্ধার হওয়া মোরেলগঞ্জের খাউলিয়া এলাকার মাধুরী বাগেরহাট ইনফো ডটকমকে জানান, সে তার ভাই হারুন শেখের সাথে কাজের উদ্যেশে ভারতের ব্যাঙ্গালোর যাচ্ছিলেন। ১৬ মাস আগে একই ভাবে তার স্বামীও ব্যাঙ্গালোর যায়।

এ ঘটনায় মানব পাচার আইনে বাগেরহাট মডেল থানায় একটি মামলা দায়েরের প্রক্রিয়া চলছে বলে জানান হায়াতুল ইসলাম খান।

০৭ আগস্ট :: স্পেশাল করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আইএইচ/এনআরএ/বিআই
বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1304 Posts)