ছাত্রী নিপীড়নকারী সেই শিক্ষক গ্রেপ্তার

PorBondhu-M-gongবাগেরহাটের মোরেলগঞ্জে ১০ম শ্রেণির এক ছাত্রীকে যৌন নিপীড়নের অভিযোগে শিক্ষক পরবন্ধু সরকারকে (৫০) গ্রেপ্তার করেছে পুলিশ।

বৃহস্পতিবার (০৩ সেপ্টেম্বর) সকালে মোরেলগঞ্জ উপজেলা সদর বাজার এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

পরবন্ধু সরকার উপজেলার  শৌলখালী সুহাসিনী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক।

এর আগে হাইকোর্টের একটি বেঞ্চ পরবন্ধু সরকারের বিরুদ্ধে কি ব্যাবস্থা নেওয়া হচ্ছে পুলিশের কাছে তা জনতে চেয়ে রুল জারি করে। রুল জারির পরিপ্রেক্ষিতে মোরেলগঞ্জ থানা পুলিশ ওই ছাত্রীর বাবা শস্কর লাল বিশ্বাসকে খুঁজে বের করে বুধবার রাতে পরবন্ধু সরকারের বিরুদ্ধে একটি মামলা দায়ের করান।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি’র সভাপতি অ্যাডভোকেট প্রবীর রঞ্জন হালদার বলেন, লিখিত ভাবে অভিযোগের পরেও ছাত্রীকে যৌন নিপীড়নের ঘটনায় থানা পুলিশ মামলা না নেওয়ায় ৩১ আগস্ট তিনি হাইকোর্টে ওই রিট পিটিশন দায়ের করেন।

ওই রিট পিটিশনের প্রেক্ষিতে বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি আবু তাহের মোহাম্মদ সাইফুর রহমানের যৌথ বেঞ্চ ছাত্রী নিপীড়নের বিষয়ে কি ব্যবস্থা নেওয়া হয়েছে তা জানতে চেয়ে আগামী ৭ সেপ্টেম্বরের মধ্যে স্বরাষ্ট্র সচিব, আইজপি, বাগেরহাট জেলা পুলিশ সুপার ও মোরেলগঞ্জ থানার ওসির কাছে ব্যাখ্যা চেয়েছেন।

পুলিশ এই রুলের কপি পেয়ে বুধবার রাতেই হাইকোর্টের নির্দেশ মতে নারী ও শিশু নির্যাতন দমন আইন ২০০০ এর ১০ ধারা (যৌন নিপীড়ন) ও ৫০৬ দণ্ডবিধিতে থানায় মামলা রেকর্ড করেন।

মামলার তদন্তকারী কর্মকর্তা ও মোরেলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি/তদন্ত) তারক বিশ্বাস বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, গ্রেপ্তারের পর দুপুরে পরবন্ধু সরকারকে বাগেরহাটের আদালতে হাজির করা হয়। আদালত তাকে জেল হাজোতে পাঠানোর নির্দেশ দেন।

৬ জুন পরীক্ষা চলাকালে ১০ম শ্রেণির এক ছাত্রী অসুস্থ হয়ে পড়ে। ওই ছাত্রীকে সেবা করার নামে কমনরুমে নিয়ে যৌন নিপীড়ন করেন প্রধানশিক্ষক পরবন্ধু। ওই দিনই ছাত্রীটি এ বিষয়ে অভিযোগ দিলে রোষানলে পড়েন পরবন্ধু।

অভিভাবক ও এলাকাবাসীর চাপের মুখে তিনি গা-ঢাকা দেন। পরে ম্যানেজিং কমিটি লিখিতভাবে থানা পুলিশকে অবহিত করে। কিন্তু পুলিশ প্রভাবশালী এক নেতার চাপে আইনগত কোনো ব্যবস্থা বা মামলা নেয়নি।

নিরুপায় হয়ে এ ঘটনার বিচারের দাবিতে বিদ্যালয় এলাকায় ব্যাপক বিক্ষোভ ও মানববন্ধন করে শিক্ষার্থীরা। অভ্যন্তরীণ তদন্ত শেষে পরবন্ধুকে সাময়িক বরখাস্তও করে ম্যানেজিং কমিটি।

০৩ সেপ্টেম্বর :: স্টাফ করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আইএইচ/এনআরএ/বিআই
বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1301 Posts)