বাগেরহাটে জলবায়ু পরিবর্তন বিষয়ে সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালা

Bagerhat-Pic-1(16-09-2015)বাগেরহাটের সাংবাদিকদের নিয়ে জলবায়ু পরিবর্তন বিষয়ে চার দিনের প্রশিক্ষণ কর্মশালা শেষ হয়েছে।

বুধবার (১৬ সেপ্টেম্বর) বিকালে শহরতলীর দড়িতালুক এলাকার কোডেক সেন্টারে কর্মশালার সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মামুন-উল-হাসান।

বাংলাদেশে নিযুক্ত জার্মান দুতাবাসের সহযোগিতায় নিউজ নেটওয়ার্ক নামে গণমাধ্যমের দক্ষতা উন্নয়নের লক্ষ্যে কাজ করা একটি প্রতিষ্ঠান এই কর্মশালা আয়োজন করেছিল।

চার দিনব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালায় বাংলাদেশ তথা দক্ষিণ-পশ্চিম উপকূলীয় এলাকার জলবায়ু পরিবর্তনের অবস্থা, কারণ ও ভবিষ্যৎ এবং এ বিষয়ে সাংবাদিকদের করণীয় নিয়ে আলোচনা করা হয়।

প্রশিক্ষণ কর্মশালার অংশ হিসেবে বাগেরহাটের রামপাল উপজেলায় একদিনের মাঠ পরিদর্শন করে সংবাদকর্মীরা সেখানকার বিভিন্ন ধরণের পরিবেশ বিপর্যয়ের উপাত্ত খোঁজার চেষ্টা করেন। পরে দলগত উপস্থাপনার মাধ্যমে প্রাপ্ত উপাত্ত বিশ্লেষণ করে সংবাদ তৈরীর কৌশল নিয়ে আলোচনা করা হয়।

Bagerhat-Pic-2(16-09-2015)নিউজ নেটওয়ার্কের সম্পাদক শহীদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে বক্তৃতা করেন কর্মশালার মূখ্য পরিচালক ও পরিবেশবীদ ড. হোসেন শাহরিয়ার, কো-অর্ডিনেটর সাংবাদিক আহাদ উদ্দিন হায়দার।

প্রধান অতিথির বক্তব্যে মোহাম্মদ মামুন-উল-হাসান বলেন, উপকূলীয় জেলা হিসাবে দেশের অনান্য অঞ্চলের তুলনায় জলবায়ু পরিবর্তনের প্রভাব বাগেরহাটে অনেক বেশি। একই সাথে সুন্দরবনের বড় অংশ পড়েছে বাগেরহাটে।

প্রশিক্ষণ কর্মশালার মাধ্যমে প্রাপ্ত নতুন তথ্য-উপাত্ত ও বিচক্ষণ অনুসন্ধানের মাধ্যমে এখানকার সাংবাদিকরা জলবায়ু পরিবর্তনের নতুন নতুন চ্যালেঞ্জ তুলে ধরে সরকারকে নীতি নির্ধারণে সহায্য করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

পরে অংশগ্রহণকারীদের সাংবাদিকদের মধ্যে সনদ বিতরণ করেন অতিরুক্ত জেলা প্রশাসকমামুন-উল-হাসান।

কর্মশালায় জেলা সদরসহ বাগেরহাটের চারটি উপকূলীয় উপজেলার (মোরেলগঞ্জ, শরণখোলা, রামপাল ও মংলা) ২০ জন প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন গনমাধ্যমের সংবাদকর্মী অংশ নেন।

১৬ সেপ্টেম্বর :: স্পেশাল করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আইএইচ/এনআরএ/বিআই
বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1300 Posts)