বাগেরহাটে সবুজ উপকূল গড়ার আহ্বান

Bagerhat-Pic-1(19-09-2015)‘সবুজ বাঁচাই, সবুজে বাঁচি’ স্লোগানে বাগেরহাটে পালিত হয়েছে ‘ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক সবুজ উপকূল ২০১৫’ কর্মসূচি।

কর্মসূচির অংশ হিসাবে আয়োজিত অনুষ্ঠানে শিক্ষার্থীদের ‘সবুজ সুরক্ষার আহ্বান’ জানান বক্তারা।

শনিবার (১৯ সেপ্টেম্বর) বাগেরহাট সদরের বেমরতা ইউনিয়নের বৈটপুরে উদ্দীপন বদর-সামছু বিদ্যানিকেতনে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আজমুল হক।

বর্ণাঢ্য আয়োজনে অংশ হিসাবে আবৃত্তি, সঙ্গীত, জারিগান ও নৃত্যের মাধ্যমে অনুষ্ঠানস্থল মাতিয়ে তোলে শিক্ষার্থীরা।

সকালে জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠান শুরুর পর ‘সবুজ উপকূল সুরক্ষায় আগামী প্রজন্মের করণীয়’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উদ্দীপন বদর-সামছু বিদ্যানিকেতনের প্রধান উপদেষ্টা শেখ আবদুস সাত্তারের সভাপতিত্বে অনুষ্ঠনে বক্তব্য দেন, বাগেরহাটে সামাজিক বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. হারুন অর রশিদ মজুমদার, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের বাগেরহাট শাখা ব্যবস্থাপক মো. সাউদ রানা হাওলাদার, উপকূল বাংলাদেশ-এর পরিচালক রফিকুল ইসলাম, বেমরতা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সেখ জহিরুল ইসলাম মিঠু, প্রথম আলোর সাংবাদিক আহাদ হায়দার, খানজাহান আলী ডিগ্রী কলেজের প্রভাষক খোন্দকার আছিফউদ্দিন রাখী, বেসরকারি উন্নয়ন সংস্থা উন্মেষ-এর পরিচালক মো. মঞ্জুরুল ইসলাম, কে. বি. ফতেহপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হরষিৎ চন্দ্র সাহা প্রমুখ।

পরে গাছের চারা রোপণ, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বাগেরহাটের উদ্দীপন বদর-সামছু বিদ্যানিকেতনে ও কে. বি. ফতেহপুর মাধ্যমিক বিদ্যালয়ের পাঁচ শতাধিক শিক্ষক-শিক্ষার্থী অংশ নেয়।

অনুষ্ঠানে পরিবেশ রক্ষায় আগামী প্রজন্মের ভূমিকার ওপর জোর দিয়ে বক্তারা বলেন, পরিবেশ রক্ষা ও উপকূলের সবুজ বাঁচিয়ে রাখতে সবার আগে এগিয়ে আসতে হবে তরুণ প্রজন্মকে। গাছ লাগানোর পাশাপাশি গাছ কাটা রোধের ওপর জোর দেন বক্তারা। অনুষ্ঠানে স্কুল পড়ুয়াদের মাঝে সচেতনতা বাড়াতে শিক্ষার্থীদের লেখালেখি চর্চা অব্যাহত রাখার আহ্বান জানানো হয়।

কর্মসূচির অংশ হিসাবে ‘সবুজ উপকূল সুরক্ষায় আমার ভাবনা’ বিষয়ে রচনা লিখন, পত্র লিখন ও দেয়াল পত্রিকা প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থান অর্জনকারী শিক্ষার্থীদের পুরস্কার প্রদান করা হয়।

রচনা লেখা প্রতিযোগিতায় কে. বি. ফতেহপুর মাধ্যমিক বিদ্যালয়ের ১০ম শ্রেণীর মেহেদী হাসান প্রথম, ৯ম শ্রেণীর তাইজুল ইসলাম দ্বিতীয় এবং উদ্দীপন বদর-সামছু বিদ্যানিকেতনের নবম শ্রেণীর অনন্যা রহমান তৃতীয় স্থান অধিকার করেন।

পত্র লিখনে প্রথম হয়েছে, কে. বি. ফতেহপুর মাধ্যমিক বিদ্যালয়ের সপ্তম শ্রেণীর রায়হানাতুল জান্নাত, দ্বিতীয় ৭ম শ্রেণীর মিথিলা তালুকদার ইলা এবং তৃতীয় হয়েছে উদ্দীপন বদর-সামছু বিদ্যানিকেতনের ৬ষ্ঠ শ্রেণীর রুনা আক্তার।

এছাড়া দেয়াল পত্রিকা লিখন প্রতিযোগিতায় প্রথম হয়েছে উদ্দীপন বদর-সামছু বিদ্যানিকেতনের অস্টম শ্রেণীর নাঈম পাইক, দ্বিতীয় দশম শ্রেণীর রাহাতুল ইসলাম এবং তৃতীয় হয়েছে নবম শ্রেণীর মেঘলা আকতার।

বিজয়ীদের পুরস্কার হিসাবে বই ও সাফল্য সনদ দেয়া হয়। এছাড়া সকল অংশগ্রহনকারীদের বিশেষ পুরস্কার এবং অংশগ্রহনকারী শিক্ষা প্রতিষ্ঠানকে সনদ প্রদান করা হয়।

১৯ সেপ্টেম্বর :: সিনিয়র স্টাফ করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আইএইচ/এনআরএ/বিআই
বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1300 Posts)