আটক ৭৯ জেলেকে সমুদ্রপথে ভারতে ফেরত

বঙ্গোপসাগরে বাংলাদেশের জলসীমায় অবৈধ অনুপ্রবেশ ও মাছ শিকার কালে বিভিন্ন সময়ে নৌ-বাহিনীর হাতে আটক ৭৯ ভারতীয় জেলেকে সে দেশে ফেরত পাঠানো হয়েছে।

শুক্রবার (২ অক্টোবর) দুপুরে বাগেরহাটের মংলা সমুদ্রবন্দর এলাকা দিয়ে তাদের ফেরত পাঠানো হয়।

বঙ্গোপসাগরের সুন্দরবন উপকূলের জলসীমা থেকে নৌবাহিনী তিন দফায় ৬টি ট্রলারসহ ওই জেলেদের আটক করে। আটক জেলেদের মাছ ধরা সরঞ্জাম ও ছয়টি ফিশিং ট্রলারসহ তাদের ভারতে পাঠান হয়।

আটক জেলেরা পৃথক তিনটি মামলায়  ৩ থেকে ৬ মাস পর্যন্ত বাগেরহাট কারাগারে ছিলেন। তাদের সবার বাড়ি ভারতের পশ্চিমবঙ্গের দক্ষিণ চব্বিশ পরগণার বিভিন্ন এলাকার বাসিন্দা।

মংলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) লুৎফর রহমান এ তথ্য নিশ্চিত করে বলেন, মামলায় অব্যাহতি পাওয়ায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে বাগেরহাট কারা কর্তৃপক্ষ বৃহস্পতিবার দুপুরে আটক ৭৯ জেলেকে ভারতীয় হাইকমিশনের প্রশাসনিক কর্মকর্তা মিস্টার নিয়াজ কুমার ও সহকারী প্রশাসনিক কর্মকর্তা দীপক দেবনাথের কাছে হস্তান্তর করে।

শুক্রবার সকালে কারাগার থেকে পুলিশ প্রহরায় এসব জেলেদের মংলা থানায় নেওয়া হয়। পরে সকল আনুষ্ঠানিকতা শেষে মংলা পুলিশের হেফাজতে থাকা মাছ ধরা সরঞ্জাম, ৬টি ফিশিং ট্রলারসহ তারা সমুদ্র পথে ভারতের উদ্যেশে রওনা দেন।

জেলেদের মধ্যে এফবি সায়েম ট্রলারের ১৫ জেলে, এফবি মা কালী ট্রলারে ১৩, এফবি নাগ মাতা ট্রলারে ১৪, এফবি মা গৌরী ট্রলারে ১২, এফবি সরস্বতী ট্রলারে ১৩ ও এফএমভি পায়েলে করে ১২ জেলে ভারতে ফেরত গেছে।

০২ অক্টোবর :: স্টাফ করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আইএইচ/এনআরএ/বিআই
বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1301 Posts)