নৌকায় ব্যতিক্রমী প্রচারাভিযান

Bagerhat-Pic-1(26-10-2015)সুন্দরবনের জীববৈচিত্র্য রক্ষা ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে মংলার পশুর নদীতে নৌকায় ব্যতিক্রমী প্রচারাভিযান অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৬ অক্টোবর) বিকালে পশুর নদীর লাউডোব এলাকায় অনুষ্ঠিত প্রচারাভিযানে ৫০টি নৌকায় বিভিন্ন বিভিন্ন শ্রেণী-পেশার শতাধিক স্থানীয় জনগোষ্ঠি অংশ নেয়।

এ সময় সুন্দবনের বন্যপ্রাণী হত্যা ও বৃক্ষারাজী পাচার বন্ধসহ নানা শ্লোগান সম্বলিত প্লেকার্ড ও ফেষ্টুন বহন করেন তারা। ইউরোপিয়ান ইউনিয়ন এর আর্থিক সতায়তায় কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড বাংলাদেশ, জাগ্রত যুব সংঘ ও সুশীলন এই প্রচারাভিযানের আয়োজন করে।

কনর্সান ওয়ার্ল্ডওয়াইড’র প্রকল্প সমন্বয়কারী পলাশ কান্তি হালদার বলেন, সুন্দরবন বিশ্বের বৃহৎ ম্যানগ্রোভ বন। এই বনের বন্যপ্রাণী, বৃক্ষরাজী প্রাকৃতিক দূর্যোগ ও মানুষের নিষ্ঠুর আচরণে ধ্বংস হচ্ছে। এ অবস্থা চলতে থাকলে অচিরেই বিপন্ন হবে বন ও বনের জীববৈচিত্র্য।

আর এ বন ধ্বংস হলে ঝড়-জলোচ্ছ্বাসের মতো ভয়াভহ প্রাকৃতিক দূর্যোগের সম্মুখীন হবে সুন্দরবন উপকুলের কয়েক লাখ জনগোষ্ঠি। এ জন্য সুন্দরবন রক্ষায় বনজ সম্পদের ওপর নির্ভরশীল জনগোষ্ঠি এবং স্থানীয়দের মধ্যে জনসচেতনতা বাড়াতে ওই প্রচারাভিযানের আয়োজন।

পরে বাগেরহাটের মংলা উপজেলার লাউডোব খেয়ঘাট সংলগ্ন বাজারে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। স্থানীয় ইউপি চেয়ারম্যান রনোজিত কুমার রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে অনান্যের মাধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান বিনয় রায়, উপজেলা আ’লীগ সাংগঠনিক সম্পাদক শেখ যুবরাজ, ইউপি সদস্য নীহার রঞ্জন মন্ডল প্রমুখ।

২৬ অক্টোবর :: স্টাফ করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আইএইচ/এনআরএ/বিআই
বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1300 Posts)