কার্গো ডুবির ১৪ দিন পর কয়লা অপসারণ শুরু

Sheep-Deon-Dubiমংলা বন্দরের পশুর চ্যানেলে কার্গো ডুবির ১৪ দিন পর ডুবে যাওয়া কার্গো জাহাজ থেকে কয়লা অপসারণের কাজ শুরু হয়েছে।

মঙ্গলবার (১০ নভেম্বর) দুপুর থেকে মালিকপক্ষ কয়লা উত্তোলনের কাজ শুরু করে।

কয়লা উত্তোলনকারী প্রতিষ্ঠান মেসার্স ভাই ভাই স্যালভেজের ম্যানেজার জানান, ডুবন্ত জাহাজটিতে থাকা প্রায় ৫১০ টন কয়লা তুলতে তাঁদের এক সপ্তাহের বেশি সময় লাগবে। কয়লা উত্তোলন হয়ে গেলেই জাহাজটির উদ্ধারকাজ শুরু করা হবে।

দু’সপ্তাহেও শুরু হয় নি কার্গো উদ্ধার, বাড়ছে ক্ষতির শঙ্কা

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক মো. বেলায়েত হোসেন জানান, মালিকপক্ষকে দ্রুত কয়লা ও জাহাজ উত্তোলনে নির্দেশ দেওয়া হয়েছে।

আগামী ১৫ দিনের মধ্যে তারা কয়লা অপসারণের কাজ শেষ করতে পারবে বলে জানান এই বন কর্মকর্তা।

গত ২৭ অক্টোবর বন্দর চ্যানেলের হাড়বাড়িয়ার একটি বিদেশি জাহাজ থেকে প্রায় ৫১০ মেট্টিক টন কয়লা বোঝাই করে খুলনার দিকে যাওয়া পথে কার্গো জাহাজ এমভি জিয়া রাজের তলা ফেটে নদীতে ডুবে যায়। ঘটনার পর বন বিভাগসহ স্থানীয় প্রশাসন ঘটনাস্থল পরিদর্শন করেন।

তেল কয়লায় একাকার, সুন্দরবন চমৎকার !

পরে দুর্ঘটনাকবলিত স্থানটি লাল নিশানা দিয়ে চিহ্নিত করা হয়। প্রথম পর্যায়ে জাহাজটির আংশিক অংশ দেখা গেলে এখন জাহাজটি সম্পূর্ণ পানির নিচে ডুবে গেছে।

উল্লেখ্য, জাহাজ মালিক ও চালকের বিরুদ্ধে সুন্দরবনের জলজ, বনজ ও প্রাণিজ সম্পদের ক্ষয়ক্ষতির আশঙ্কায় প্রায় পাঁচ কোটি টাকার ক্ষতিপূরণ মামলা করা হয়েছে।

১০ নভেম্বর :: আবু হোসাইন সুমন, স্টাফ করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আইএইচ/এনআরএ/বিআই
বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1300 Posts)