বাগেরহাটে দু’দিনব্যাপী তথ্য মেলা শুরু

Totho_e-shokti-Knowledg‘তথ্যই শক্তি, জানবো জানাবো, দুর্নীতি রুখবো’ -স্লোগানে বাগেরহাটে শুরু হয়েছে দুই দিনব্যাপী তথ্য মেলা।

আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালনের অংশ হিসেবে রোববার (২০ ডিসেম্বর) সকালে বাগেরহাটের স্বাধীনতা উদ্যান প্রাঙ্গনে এ মেলার উদ্বোধন করা হয়।

জেলা প্রশাসন ও টিআইবির সহযোগিতায় সচেতন নাগরিক কমিটি (সনাক) আয়োজিত এ মেলার উদ্বোধন করেন বাগেরহাট-২ আসনের সংসদ অ্যাডভোকেট মীর শওকাত আলী বাদশা।

তথ্য মেলা উপ-কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট শাহ আলম টুকুর সভাপতিত্বে এ সময় বক্তব্য রাখেন- বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি) আজমুল হক, অতিরিক্ত পুলিশ সুপার গৌতম কুমার বিশ্বাস, টিআইবির প্রোগ্রাম ম্যানেজার রাজেশ অধিকারী, সনাকের সভাপতি অ্যাডভোকেট রাম কৃষ্ণ বসু, জেলা কৃষি কর্মকর্তা আফতাব উদ্দিন প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, তথ্য জানা মানুষের অন্যতম মৌলিক ও সাংবিধানিক অধিকার। তথ্য জানা থাকলে মানুষকে দুর্ভোগ পোহাতে হয় না। অনেক ক্ষেত্রে দেখা যায় তথ্য না জানার কারণে অনেক ক্ষেত্রে দুর্ভোগ ও দুর্নীতির শিকার হতে হয়। এ ক্ষেত্রে তৃণমূল পর্যায়ে তথ্য অধিকার আইনের ধারা গুলো সম্পর্কে প্রচার করতে হবে।

তথ্য প্রযুক্তির কল্যাণে মানুষ আগের তুলনায় অনেক সচেতন হয়েছে। জনগণের তথ্য পাওয়ার অধিকার নিশ্চিত করার লক্ষ্যে তথ্য অধিকার আইনের পূর্ণাঙ্গ বাস্তবায়নের দাবি জানান বক্তারা।

তথ্য মেলায় জেলার সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরের ২২টি স্টল অংশ নিয়েছে। এছাড়া মেলা উপলক্ষে কুইজ প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

সোমবার (২১ ডিসেম্বর) বিকেলে পুরস্কার বিতরণের মধ্য দিয়ে মেলা শেষ হবে।

২০ ডিসেম্বর :: ­স্টাফ করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আইএইচ/এনআরএ/বিআই
বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1267 Posts)