টিউবওয়েল চাপলেই উঠছে গ্যাস (ভিডিও)

Bagerhat-Pic-06-02-2016বাগেরহাট সদর উপজেলার গোটাপাড়া ইউনিয়নের এক গ্রামে সদ্য বসানো একটি টিউবওয়েল থেকে গ্যাস উঠছে।

পানি উঠানোর জন্য টিউবওয়েল চাপ দিলেই পানির সাথে বের হচ্ছে গ্যাস। আগুন ধরিয়ে দিলে প্রতি চাপেই দপ করে জ্বলে উঠছে সেই গ্যাস।

স্থানীয়রা জানায়, গত রোববার (৩১ জানুয়ারি) গোটাপাড়া ইউনিয়নের মুখ্যাইট গ্রামের মুজিবুর রহমান বাড়িতে একটি নলকূপ বসান। এর পর থেকে ওই নলকূপের পানির সঙ্গে বুদবুদ আকারে প্রাকৃতিক গ্যাস উঠছে।

শনিবার (০৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় মো. মুজিবুর রহমান বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, এক সপ্তাহ আগে বাড়ির আঙিনায় নলকূপটি বসাই। মাটির গভীরে ১১০ থেকে ১১৫ ফুট পাইপ দিয়ে কল বসানোর পর থেকে পানির সঙ্গে বুদ বুদ সহকারে গ্যাস উঠছে। কল চাপ দিয়ে কোনো দিয়াশলাইয়ে জ্বলন্ত কাঠি ধরলে দাউদাউ করে আগুন জ্বলছে। কল থেকে তোলা পানি পাত্রে রেখে দিলে তার উপর তেলের মতো বস্তুও ভাসছে।

গোটাপাড়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. বাশারাত হাওলাদার বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, আমি এলাকার বাইরে আছি। তবে এক সপ্তাহ ধরে মুখ্যাইট গ্রামের মুজিবুর রহমানের বাড়িতে বসানো নলকূপ থেকে গ্রাস উঠছে বলে শুনেছি। এমন খবরে প্রতিদিন আশপাশের শত শত মানুষ ওই বাড়িতে নলকূপের পাশে ভিড় করছে।

সড়ক ও জনপদ অধিদপ্তরের বাগেরহাট অফিসে কর্মরত মুজিবুর রহমান আরও বলেন, এক সপ্তাহ ধরে কল থেকে এভাবে গ্যাস উঠে আগুন জ্বলতে থাকায় দুর্ঘটনার আতঙ্কে আছি। প্রতিদিন শত শত মানুষ এসে ভিড় করছে।

এর আগেও বাড়ির কাছেই একটি নলকূপ থেকে কয়েক মাস ধরে এভাবে গ্যাস উঠতো। পরে ওই নলকূপটি বন্ধ করে দেওয়া হয় বলে জানান তিনি।

এ বিষয়ে বাগেরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শরীফ নজরুল ইসলাম বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, দেশের বিভিন্ন স্থানে টিউবওয়েল বসানোর সময় এমন গ্যাসের সন্ধান মেলে। তবে পরে পরীক্ষার পর বেশির ভাগ ক্ষেত্রেই সেই অর্থে প্রাকৃতিক গ্যাসের মজুদ মেলে না।

তবে বিষয়টি খোঁজ নিয়ে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানাবেন বলে আশ্বস্ত করেন তিনি।

০৬ ফেব্রুয়ারি :: স্টাফ করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আইএইচ/এনআরএ/বিআই
বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1267 Posts)