বাগেরহাটে ‘সুন্দরবন দিবস’ পালন

Bagerhat-Pic-1(14-02-2016)‘বিশ্ব ভালবাসা দিবসে সুন্দরবনকে ভালবাসুন’- স্লোগানে বাগেরহাটে সুন্দরবন দিবস উদযাপিত হয়েছে।

রোববার (১৪ ফেব্রুয়ারি) বাগেরহাট ও জেলার সুন্দরবন সংলগ্ন উপজেলা শরণখোল এবং মংলায় স্থানীয় প্রেস ক্লাবের উদ্যোগে সুন্দরবন দিবস পালন করা হয়।

২০০২ সাল থেকে বাগেরহাটসহ সুন্দরবন সংলগ্ন উপকূলীয় জেলাগুলোতে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান দিবসটি পালন করে আসছে।

দিবসটি উপলক্ষে সকালে বাগেরহাট প্রেসকাবের উদ্যোগে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবার প্রেসক্লাবে গিয়ে শেষ হয়।

পরে প্রেস ক্লাব মিলনায়তনে সুন্দরবন দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বাগেরহাট প্রেসকাবের সভাপতি শাহ আলম টুকুর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট মীর শওকাত আলী বাদশা।

অনুষ্ঠানে অনান্যের মধ্যে বক্তব্য দেন, বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মামুন উল হাসান, সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. সাইদুল ইসলাম, অধ্যাপক মোজাফফর হোসেন, বাগেরহাট প্রেসকাবের সাবেক সভাপতি বাবুল সরদার, আহসানুল করিম প্রমুখ।

অনুষ্ঠানে বাগেরহাটের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও পেশাজীবী সংগঠনের সদস্যরা অংশ নেন।

২০০১ সালে খুলনা বিশ্ববিদ্যালয়সহ দেশের অর্ধশতাধিক সংগঠন সুন্দরবনের সম্পদের সুরক্ষা, পরিকল্পিত ও সুষ্ঠু ব্যবস্থাপনার দাবিতে এবং সুন্দরবনের প্রতি দেশ-বিদেশের মানুষের মনোযোগ আকর্ষণের লক্ষ্যে খুলনায় তিন দিনের জাতীয় সুন্দরবন সম্মেলন আয়োজন করে।

ওই সম্মেলন থেকে প্রতিবছর ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালবাসা দিবসে ‘সুন্দরবন দিবস’ উদযাপনের ঘোষণা দেয়া হয়।

২০০১ সালের ১৪ ফেব্রুয়ারি খুলনায় প্রথম জাতীয় সুন্দরবন সম্মেলনের ঘোষণার পর থেকে ২০০২ সাল থেকে সুন্দরবন সংলগ্ন বাগেরহাট, খুলনা, সাতক্ষিরাসহ বন সংলগ্ন জেলা ও উপজেলা গুলোতে দিবসটি পালন করা হয়ে আসছে।

আয়োজকরা শুরু থেকে এই দিনটিকে জাতীয়ভাবে পালনের দাবি জানিয়ে আসছেন।

১৪ ফেব্রুয়ারি :: স্টাফ করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আইএইচ/এনআরএ/বিআই
বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1265 Posts)