সুন্দরবনে বাঘ সুরক্ষায় জাতীয় সংলাপ

Bagerhat-Pic-01(08-03-2016)‘বাঘ আমাদের গর্ব-বাঘ সুরক্ষা করব’ স্লোগানে সুন্দরবনের বেঙ্গল টাইগার সুরক্ষায় দু’দিনের জাতীয় সংলাপ শুরু হয়েছে।

মঙ্গলবার (০৮ মার্চ) সুন্দরবনের মাঝে ‘টাংগুয়ার হাওড়’ নামে একটি নৌযানে সংলাপের উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া স্টিফেন্স ব্লুম বার্নিক্যাট।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মার্সিয়া বার্নিক্যাট বলেন, বাংলাদেশের সুন্দরবনের বাঘ বাঁচানোর জন্য বন বিভাগসহ সরকারের বিভিন্ন দপ্তর বাঘ রক্ষায় কাজ করছে। আর তাদের সার্বিক সহায়তা করছে মার্কিন যুক্তরাষ্ট্র।

‘বাঘ বাঁচানোর জন্য এখনই উপযুক্ত সময়’ উল্লেখ করে তিনি বলেন, সুন্দরবনই হচ্ছে বেঙ্গল টাইগারের একমাত্র বাসস্থান। বাঘ রক্ষায় বিগত বছরগুলোর মতো আগামীতে মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশকে আরো সহায়তা করবে।

অনুষ্ঠানে বন ও পরিবেশ মন্ত্রী আনেয়ার হোসেন মঞ্জু বলেন, সুন্দরবনের বাঘ রক্ষায় স্বল্প, মধ্যম ও দীর্ঘ মেয়াদি প্রকল্প গ্রহণ করেছে সরকার। আর এ প্রকল্প বাস্তবায়ন হলে সুন্দরবনের বাঘের সংখ্যা আরো বৃদ্ধি পাবে।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ইয়াহিয়া চৌধুরী এমপি, প্রধান বন সংরক্ষক ইউনুস আলী, ইউএসএআইডি’র বাঘ প্রকল্পের টিম প্রধান গ্যারী কলিন্স প্রমুখ।

অনুষ্ঠানে জানানো হয় সুন্দরবন সুরক্ষায় ইতোমধ্যে কোস্টগার্ড, বিজিবি, র‌্যাব, পুলিশ সদস্যসহ প্রশাসনের বিভিন্ন শাখাকে সমন্বয় করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সুন্দরবনে গাছ কাটা বন্ধ হয়েছে, গোলপাতা আহরণ ও মাছ ধরা সীমিত করা হয়েছে। মাছ আহরণ বন্ধেরও চিন্তা ভাবনা চলছে। এক সময় দক্ষিণাঞ্চলের মানুষের জ্বালানি কাঠের উৎস্য ছিল সুন্দরবন, এখন আর তা নেই। মানুষের অভ্যাস পরিবর্তন হয়েছে।

সংলাপে বন বিভাগের পেট্রোলিং, টাইগার টিম ইত্যাদি সহযোগী কর্মকাণ্ড বিষয়ও আলোচনা হয়।

অনুষ্ঠান শেষে ইউএসএআইডি’র অর্থায়নে বাঘ রক্ষা প্রকল্পের বিভিন্ন কার্যত্রুম ঘুরে দেখেন মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিক্যাট।

০৮ মার্চ :: সিনিয়র স্টাফ করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আইএইচ/এনআরএ/বিআই
বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1301 Posts)