ঐহিত্য রক্ষার শপথ নিয়ে শিশুদের বর্ষবরণ

Bagerhat-Pic-01(14-04-16)‘ঐহিত্য ও সংস্কৃতি’ রক্ষার শপথ নিয়ে বাংলা নববর্ষ ১৪২৩ বঙ্গাব্দকে স্বাগত জানালো বাগেরহাটের শিশু শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৪ এপ্রিল) সকালে ‘বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্য’ প্রাঙ্গনে ব্যতিক্রমী এ আয়োজন করে বাগেরহাট যাদুঘর।

বর্ষবরণের এ আয়োজনে বাগেরহাটের ষাটগুম্বজ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দেড়শতাধিক কোমলমতী শিশু শিক্ষাথী অংশ নেয়। প্রত্নতত্ত্ব অধিদফতরের ব্যতিক্রমী এ অনুষ্ঠানে বাগেরহাটের জেলা প্রশাসক মো. জাহাংগীর আলম শিশু শিক্ষার্থীদের শপথবাক্য পাঠ করান ।

শপথে শিশুরা দেশের সকল সাংস্কৃতিক ঐতিহ্যকে সমান ভাবে শ্রদ্ধা প্রদর্শন, ঐতিহ্য সংরক্ষণে সরকারকে সর্বাত্মক সহযোগিতা প্রদান, কোন নিদর্শণের ক্ষতিসাধন, বিকৃতি ও অনিষ্ট সাধন থেকে বিরত থাকাসহ দেশের সমৃদ্ধ সকল সংস্কৃতি ও সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষার অঙ্গিকার করে।

অনুষ্ঠানে শিক্ষার্থীদের উদ্দেশ্যে জেলা প্রশাসক জাহাংগীর আলম বলেন, ঐতিহ্য ও সংস্কৃতি রক্ষার বিষয়টি সার্বজনীন। সরকারের কোন একক দপ্তরের পক্ষে দেশের ঐতিহ্য ও সংস্কৃতির বিকাশ ও সুরক্ষা সম্ভব নয়।

Bagerhat-Pic-02(14-04-2016)বর্ষবরণে ব্যতিক্রমধর্মী এই উদ্যোগকে স্বাগত জানিয়ে তিনি বলেন, এ ধরণে উদ্যোগ কোমলমতী শিক্ষার্থীদের মাঝে ঐতিহ্য সম্পর্কে সচেতনতা ও সাংস্কৃতিক চেতনার বিকাশ ঘটবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের কাস্টোডিয়ান মো. গোলাম ফেরদৌস, বাগেরহাটের ডেপুটি কালেক্টর মোস্তফা মনোয়ার, বিশিষ্ট সংগ্রাহক মো. সইফ উদ্দিন, ষাটগম্বুজ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ আক্তারুজ্জামান বাচ্চু, ষাটগম্বুজ মসজিদের ইমাম মো. হেলাল উদ্দিন প্রমুখ।

স্থানীয়গণ্যমান্য ব্যক্তিবর্গ ছাড়াও বিপুল সংখ্যক পর্যটক সমবেত কন্ঠে এ শপথ গ্রহণ অনুষ্ঠানটি উপভোগ করেন।

কাস্টোডিয়ান মো. গোলাম ফেরদৌস বলেন, বাগেরহাট বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্যের শহর। পহেলা বৈশাখ উদযাপনের তাই গতানুগতিক নাচে-গানের আয়োজনে থেকে বেরিয়ে এসে শিশুদের মাঝে দেশের ‘ঐতিহ্য ও সংস্কৃতি’ রক্ষায় স্বচেতনতা তৈরি আমাদের এ আয়োজনের মূল লক্ষ্য।

১৪ এপ্রিল :: স্টাফ করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আইএইচ/এনআরএ/বিআই
বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1321 Posts)