ঘূর্ণিঝড় রোয়ানু, ৪ নম্বর সংকেত: মংলা বন্দরে প্রস্তুতি

এদিকে ঘূর্ণিঝড় মোকাবেলায় আগাম সকল প্রস্তুতি সম্পন্ন করেছে মংলা সমুদ্র বন্দর। কন্ট্রল রুম খুলেছে কোস্টকার্গ পশ্চিম জোন।

তবে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হলেও মংলা বন্দরে অবস্থানরত জাহাজে পন্য ওঠানামার কাজ স্বাভাবিক রয়েছে। হুঁশিয়ারি সংকেত ৫ নম্বরে উঠলে বন্দরের কাজ বন্ধ ঘোষণা করবে কর্তৃপক্ষ।

মংলা বন্দর কর্তৃপরে সহকারী ব্যবস্থাপক (ট্রাফিক) কাজী মোক্তাদির হোসেন সন্ধ্যায় বলেন, নিম্নচাপের কারনে বৃহস্পতিবার (১৯ মে) সকাল থেকে গুড়িগুড়ি বৃষ্টি হচ্ছে। মংলা বন্দরে বর্তমানে সার, কিংকার, কয়লা, মেসিনারীজ যন্ত্রাংশসহ দেশি-বিদেশী ১৩ টি জাহাজ অবস্থান করছে। আবহাওয়া অধিদপ্তর চার নম্বর সর্তকতা সংকেত জারী করলেও বন্দরের আবহাওয়া অনুকুলে থাকায় আমরা বন্দরে কাজ চালিয়ে যাচ্ছি। সর্তক সংকেত পাঁচে উঠলে আমরা কাজ বন্ধ ঘোষণা করবো।

দুর্যোগ মোকাবেলায় বন্দরের সকল কর্মকর্তা কর্মচারীদের সতর্ক করে বন্দর কর্তৃপরে উদ্ধারযানগুলো প্রস্তুত রাখা হয়েছে বলে জানান তিনি।

মংলাস্থ কোস্টগার্ড পশ্চিম জোনের জোনাল কমান্ডার মেহেদী মাসুদ বলেন, সতর্ক সংকেত জারীর পর কোস্টগার্ডের ১২টি স্টেশনকে সতর্ক করা হয়েছে। খোলা হয়েছে কন্ট্রোল রুম। বঙ্গোপসাগর ও সুন্দরবনের নদীখালে মাছ ধরা জেলেদের নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে।

ঘুর্ণিঝড় মোকাবেলায় কোস্টগার্ডের আধুনিক জাহাজসহ উদ্ধার যান প্রস্তুত রাখা হয়েছে। সতর্ক সংকেত জারীর পর থেকে কোস্টগার্ডের একাধিক উপকূলীয় দল নদ-নদী থেকে জেলেদের নিরাপদে সরিয়ে নিচ্ছে।

১৯ মে :: স্পেশাল করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আইএইচ/এনআরএ/বিআই
বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1304 Posts)