দুদিন পর মংলা বন্দরে কাজ শুরু

স্পেশাল করেসপন্ডেন্ট । বাগেরহাট ইনফো ডটকম

Mongla-Port-Shippingঘূর্ণিঝড় রোয়ানু’র প্রভাবে বিরূপ আবহাওয়ায় দুই দিন বন্ধ থাকার পর মংলা বন্দরে পণ্য খালাস ও পরিবহণ কাজ শুরু হয়েছে।

রোববার (২২ মে) সকাল থেকে মংলা বন্দরের স্বাভাবিক কার্যক্রম শুরু করে বন্দর কর্তৃপক্ষ।

ঘূর্ণিঝড় রোয়ানু উপকূলের দিকে এগিয়ে আসায় বৃহস্পতিবার (১৯ মে) সন্ধ্যা থেকে মংলা বন্দরে পণ্য খালাসসহ সব ধরনের কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়।

শুক্রবার রাতে মংলা বন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত দেখাতে বলে আবহাওয়া অধিদপ্তর। বন্দর কর্তৃপক্ষও নিজেস্ব সর্বচ্চ সতর্কতা ‘এলার্ট-৩’ জারি করে। বন্দরে থাকা জাহাজগুলোতে পণ্য উঠানামার কাজ বন্ধ করে নিরাপদে সরিয়ে রাখে।

মংলা বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল রিয়াজ উদ্দিন আহমেদ বলেন, “ঘূর্ণিঝড়টি চট্টগ্রামের দিকে যাওয়ায় মংলা বন্দরের কোনো ক্ষতি হয়নি। শনিবার রাতেই বিশেষ সতর্কতা ‘এ্যালার্ট-৩’ প্রত্যাহার করা হয়।”

বর্তমানে বন্দরে কয়লা, ফ্লাইঅ্যাশ, মেসিনারিজ ও সারসহ বিভিন্ন পণ্যবাহী ১১টি জাহাজে মালামাল ওঠা-নামার কাজ চলছে বলে জানান তিনি।

প্রসঙ্গত, শনিবার দুপুরে রোয়ানু চট্টগ্রাম উপকূল অতিক্রম করে বিকাল নাগাদ বাংলাদেশ পেরিয়ে যায়। এরই মধ্যে বৃষ্টি ঝরিয়ে দুর্বল হয়ে পড়ে এই ঘূর্ণিঝড়, পরিণত হয় স্থল নিম্নচাপে।

ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে উপকূলীয় সাত জেলায় ২৪ জনের মৃত্যু হয়। ঝড়ে দক্ষিণাঞ্চলের উপকূলবর্তী জেলাগুলোর বহু ঘরবাড়ি বিধ্বস্ত হয়, জলোচ্ছ্বাসে বেড়িবাঁধ ভেঙে ক্ষতি হয় ফসলের।

এজি/এসআই/বিআই/২২ মে, ২০১৬

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1304 Posts)