দুটি অজগর উদ্ধার, সুন্দরবনে অবমুক্ত

স্টাফ করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

Bagerhat-Pic(08-08-2016)PITHON -Azojarসুন্দরবন সংলগ্ন বাগেরহাটের শরণখোলা ও মোরেলগঞ্জ থেকে দুটি অজগর (python) সাপ উদ্ধার করেছে বন বিভাগের ওয়াইল্ড টিম।

সোমবার (০৮ আগস্ট) সকালে শরণখোলা উপজেলার আমরাগাছিয়া বাজার সংলগ্ন একটি পুকুর এবং মোরেলগঞ্জ উপজেলার সন্ন্যাসী বাজার থেকে অজগর দুটি উদ্ধার করা হয়।

এসময় অজগর দেখতে উৎসুক স্থানীয় জনতা সেখানে ভিড় জমায়।

লোকালয়ে চলা আসা অজগর দুটিকে উদ্ধারের পর দুপুরে সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে।

সুন্দরবন পূর্ব বন বিভাগের ধানসাগর ষ্টেসন কর্মকর্তা (এসও) আজাদ কবির জানান, সকালে মোরেলগঞ্জের সন্ন্যাসী বাজারের ব্যবসায়ী গফফার কাজির বাড়ির উঠানে একটি অজগর দেখতে পায়। পরে বন বিভাগকে খবর দিয়ে ওয়াইল্ড টিমের কর্মীরা গিয়ে অজগরটি উদ্ধর করে।

ওয়াইল্ড টিমের বাঘ সংরক্ষণ প্রকল্পের মাঠ কর্মকর্তা আবু নাইম বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, বেলা ১১টার দিকে তারা স্থানীয় গফফর কাজীর বাড়ির উঠানের জালে জড়ানো ৬ফিট লম্বা একটি অজগর উদ্ধার করে। অজগরটি ওজনে সাড়ে ৫ কেজি।

এর আগে শরণখোলা উপজেলার আমরাগাছিয়া বাজার সংলগ্ন শিং বাড়ির পুকুর থেকে সাড়ে ৬ফিট লম্বা আরও একটি অজগর উদ্ধার করা হয়। পুকুরের পাতা জালে আটকা পড়লে স্থানীয়রা ওয়াইল্ড টিমকে খবর দিলে তারা গিয়ে অজগরটি উদ্ধার করে। এই অজগরটির ওজন ৫ কেজি ৭০০ গ্রাম।

ধারণা করা হচ্ছে সুন্দরবন থেকে খাবাররের খোঁজে অজগর দুটি লোকালয়ে চলে আসতে পারে।

অজগর দুটিকে দুপুরে সুন্দরবন পূর্ব বন বিভাগের চাঁদপাই রেঞ্জের ধানসাগর ষ্টেসনের গুলিশাখালি ক্যাম্প এলাকার বনে অবমুক্ত করা হয়েছে বলে জানান ওয়াইল্ড টিমের আবু নাইম।

এইচ/এসআই/বিআই/০৮ আগস্ট, ২০১৬

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1300 Posts)