বঙ্গোপসাগর উত্তাল: ডুবে যাওয়া ট্রলারের ৯ জেলে উদ্ধার

স্পেশাল ও স্টাফ করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

Fishingবঙ্গোপসাগরে মাছ ধরতে গিয়ে ঝড়ে ডুবে যাওয়া ‘এফবি মায়ের দোয়া’ ট্রলারের ৯ জেলেকে প্রায় তিন ঘণ্টা পর সাগর থেকে জীবিত উদ্ধার করা হয়েছে।

মঙ্গলবার (০৯ আগস্ট) দুপুরে ডুবে যাওয়া ট্রালারের জেলেদের উদ্ধার করে সুন্দরবনের দুবলার চরে নিয়ে এসেছে অন্য জেলেরা।

মংলা সমুদ্র বন্দর থেকে প্রায় ১৩১ কিলোমিটার এবং সুন্দরবন পূর্ব বন বিভাগের দুবলার মেহের আলীর চর থেকে প্রায় ১৭ কিলোমিটার দক্ষিণে বঙ্গোপসাগরের ডুবো জাহাজ এলাকায় ঝড়ের কবলে পড়ে সকাল সাড়ে ৯টার দিকে ট্রলারটি ডুবে যায়।

এফবি মায়ের দোয়া ট্রলারের মাঝি আব্দুস ছালাম শেখ (৩৫) বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, সকালে সাগরে জাল তোলার সময় ঝড় শুরু হয়। এসময় প্রচণ্ড বাতাস ও ঢেউয়ে ট্রলারটি ডুবে যায়। এর আগেই ট্রলারে থাকা জেলেরা লাইফ বয়া নিয়ে সাগরে ঝাঁপ দেয়।

প্রায় তিন ঘণ্টা সাগরে ভেসে থাকার পর দুপুরে অন্য ট্রলারের জেলেরা তাদের উদ্ধার করে সুন্দরবনের দুবলার চরে নিয়ে আসে।

Fishing-at-SundorBon.উদ্ধার হওয়া জেলেরা হলেন- ট্রলারের মাঝি আব্দুস ছালাম শেখ, মিজান শেখ (৩০),  রিয়াজ সিকদার (২৪), কবির উদ্দিন (৩০), মো হাফিজুর (২৬), মিরাজ হাজী (২৯) ও জাকির হোসেন শেখ (৩১)। তাদের সবার বাড়ি পিরোজপুর জেলার বিভিন্ন এলাকায়।

বাগেরহাটের এফবি জোবেদা ট্রলারের মালিক ও মাঝি আক্কাস আলী দুবলার চর থেকে বাগেরহাট ইনফো ডটকমকে জানান, বর্তমানে সাগর খুবই উত্তাল। সকালে ঝড়ের পর থেকে অন্তত তিনটি ট্রলার নিখোঁজ রয়েছে। বিভিন্ন ট্রলারের জেলেদের মাধ্যমে তাদের খোঁজ নেওয়ার চেষ্টা চলছে।

তিনি আরও জানান, তিন নম্বর বিপদ সংকেতের মধ্যে প্রচণ্ড ঝড়ো বাতাসের কারণে অর্ধশতাধিক ট্রলার নিরাপদে সুন্দরবনের দুবলার চর সংলগ্ন বিভিন্ন ছোট-ছোট খালে আশ্রয় নিয়েছে।

কোস্টগার্ড পশ্চিম জোনের (মংলা) অপারেশন অফিসার লে. এম ফরিদুজ্জামান খান জানান, বর্তমানে সাগর অনেক বেশি উত্তাল। জেলেদের যেকোনো ধরনের সহায়তার জন্য দুবলা, কচিখালিসহ কোস্টগার্ডের স্টেশনগুলো প্রস্তুত রয়েছে।

জোনাল কমান্ডার ক্যাপ্টেন কাজী মেহেদী মাসুদ বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, প্রচন্ড ঝড়ো বাতাসের কারনে সাগরে টিকে থাকা কঠিন হচ্ছে। বাতাস ও ঢেউ এর তীব্রতা কিছুটা কমলে কোস্ট গার্ড সদস্যরা অনুসন্ধান ও উদ্ধার অভিযান শুরু করবে।

এইচ/এসআই/বিআই/০৯ আগস্ট, ২০১৬

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1301 Posts)