মংলা বন্দরে ৭ নৌযানকে জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

bagerhat-pic-124-09-2016সুন্দরবনের ভেতর দিয়ে ধারণ ক্ষমতার অতিরিক্ত মালামাল বোঝাই করে চলাচলের দায়ে সাতটি নৌযানকে ৭০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

শনিবার (২৪ সেপ্টেম্বর) দিনব্যাপী মংলা বন্দর চ্যানেলে লাইটারেজ ও কার্গো জাহাজে অভিযান চালিয়ে বাগেরহাটের নির্বাহী ম্যাজিস্ট্রেট এ এইচ ইরফান উদ্দিন আহমেদ ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আলী সিদ্দিকী এ জরিমানা করেন।

জরিমানাকৃত নৌযানগুলো হচ্ছে, মের্সাস খালিদ ব্রাদারসের এম ভি সোনাকিয়া এম (৭৯৭৮), মের্সাস বি আর নেভিগেশনের এম ভি পানপানজাব-৪ এম (১৪০৯১), মেসার্স আলি জেন্ট শিপিং লাইনের এম ভি সাহিদা এম (১৩৪৫৮৬), মেসার্স খান শিপিং লাইন-এম ভি ষাট গম্বুজ এম (১৩০২৪), মেসার্স আমিন শামিম শিপিং লাইনের এম ভি এম (১০০৪), মেসার্স গোলরাজ শিপিং লাইনের এম ভি হিজবুল ওহাব এম (১০৬১৯), মেসার্স মোরল শিপিং লাইনের এম ভি ইব্রাহিম খলিল এম (১৩০২৪)।

সুন্দরবনের ভেতরকার মংলা বন্দরের পশুর চ্যানেল দিয়ে বিভিন্ন ধরণের পণ্য ও মালামাল বোঝাই করে চলাচলকারী কার্গো, লাইটারেজ (জাহাজ) সহ নৌযানে ধারণক্ষমতার অতিরিক্ত পণ্য পরিবহনের বিরুদ্ধে জেলা প্রশাসনের বিশেষ অভিযান চলাকালে ওই জরিমানা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট এ এইচ ইরফান উদ্দিন আহমেদ জানান, সুন্দরবনে প্রায়শই নৌযানডুবির ঘটনা ঘটছে। এ সকল নৌ দুর্ঘটনার কারণ অনুসন্ধান করলে দেখা গেছে, দুর্ঘটনা কবলিত বেশিরভাগ নৌযানই ধারণক্ষমতার মাত্রাতিরিক্ত মালামাল বোঝাই করে চলাচল করছিল।

এর প্রেক্ষিতে বাগেরহাটের জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাসের নির্দেশে শনিবার সুন্দরবন ও মংলা বন্দর এলাকায় নৌযানের ফিটনেস ও ধারণক্ষমতার অধিক মালামাল বোঝাইয়ের বিরুদ্ধে অভিযান চালানো হয়। কোস্টগার্ড পশ্চিম জোনের একটি দল এই অভিযানে প্রশাসনকে সহায়তায় দেয়।

তিনি আরও বলেন, ‘অভিযান চলাকালে ধারণক্ষমতার দ্বিগুণ এমনকি তিনগুণ বেশি মালামাল বোঝাই করার অপরাধে অভ্যন্তরীণ নৌ-চলাচল অধ্যাদেশ, ১৯৭৬ অনুযায়ী ৭টি নৌযানকে মোট ৭০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া এই রুটে চলাচলকারী ‍যে সকল নৌযানের সার্ভে সার্টিফিকেটসহ অন্যান্য কাগজপত্রে সমস্যা আছে তাদের সতর্ক করে আগামী ১ মাসের তা নবায়নের নির্দেশনা দেয়া হয়েছে।’

নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আলী সিদ্দিকী জানান, দীর্ঘদিন পর মংলা বন্দরে এ ধরনের অভিযান পরিচালনা করা হলো। সুন্দরবন সুরক্ষায় এবং নিরাপদ নৌপথ নিশ্চিতে এখন থেকে জেলা প্রশাসন নিয়মিত এ ধরণের অভিযান পরিচালনা করবে।

এইচ/এসআই/বিআই/২৪ সেপ্টেম্বর, ২০১৬

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1301 Posts)