মংলায় হোলসিম সিমেন্ট ফ্যাক্টরিকে জরিমানা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

বাগেরহাটের মংলায় হোলসিম সিমেন্ট ফ্যাক্টরিকে এক লাখ ৫০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) দুপুরে মংলা বন্দর শিল্প এলাকায় হোলসিম ব্রান্ডের হোলসিম সিমেন্ট ফ্যাক্টরিতে অভিযান চালায়ে বাগেরহাট জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নাজিম উদ্দিন এ জরিমানা করেন।

সিমেন্ট তৈরির বর্জ নদী ও পানিতে ফেরে পরিবেশ দূষণ এবং উৎপাদিত সিমেন্টের মোড়কে সর্বচ্চ খুচরা মূল্য না লেখা দায়ে এ জরিমানা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট নাজিম উদ্দিন ;বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, হোলসিম ফ্যাক্টরিতে উৎপাদিত সিমেন্ট মোড়কে আইন অনুযায়ী সর্বচ্চ খুচরা মূল্য লেখা হচ্ছিল না। এছাড়া ফ্যাক্টরিতে সিমেন্ট উৎপাদনের সময় তৈরি বর্জ ছাই, ফ্রাইয়াস ইত্যাদি সরাসরি নদী, পানি ও ভূমিতে ফেলে পরিবেশ দূষণ করা করছিল।

এই দুই অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ অইনে ৫০ হাজার টাকা ও মংলা বন্দর অডিনেন্স ১৯৭৬ এর ৪১ (এ) ধারায় ১ লাখ টাকা জরিমানা করা হয়।

এদিকে, খাদ্যে বিষাক্ত রং ব্যবহার ও ভেজাল পণ্য উৎপাদনের দায়ে মংলা শহরের ‘বরিশাল বেকারি’কে ৫০ হাজার টাকা জরিমানা করেছেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী হাকিম মৌমিতা দাস। একই সময়ে ওই শহরের সাগরিকা হোটেলকে অস্বাস্থ্যকর পরিবেশে খাবার ​তৈরি ও পরিবেশনের দায়ে ৫ হাজার টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট সিফাত উদ্দিন।

এইচ/এসআই/বিআই/২৪ জানুয়ারি, ২০১৭

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1300 Posts)