রামপালে সাংসদের নেতৃত্বে বিদ‌্যুৎকেন্দ্রের পক্ষে মানববন্ধন

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) বেলা ১১টা থেকে রামপাল উপজেলার বাবুরবাড়ি এলাকায় খুলনা-মংলা মহাসড়কের পাশে এ কর্মসূচি পালিত হয়।

দক্ষিণাঞ্চল উন্নয়ন পরিষদ নামে একটি সংগঠনের ব্যানারে ঘন্টা ব্যাপী পালিত এই মানববন্ধনে বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য তালুকদার আব্দুল খালেকের নেতৃত্বে স্থানীয় ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধি, মুক্তিযোদ্ধা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, ব্যবসায়ীরা অংশ নেন।

মানববন্ধন থেকে দক্ষিণাঞ্চলের উন্নয়নের স্বার্থে এ বিদ্যুৎ কেন্দ্রের কোনো বিকল্প নেই মন্তব‌্য করে দ্রুত এ প্রকল্প বাস্তবায়নের দাবি জানানো হয়।

বাগেরহাট-৩ আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য তাদুলকদার আবদুল খালেক, রামপাল উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. আব্দুল ওহাব, সাধারণ সম্পাদক শেখ আবু সাইদ, মংলা উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আবু তাহেরসহ স্থানীয় আওয়ামী লীগ নেতা-কর্মীরা মানববন্ধনে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ও ভারতের যৌথ উদ্যোগে বাগেরহাটের রামপাল উপজেলায় ১৩২০ মেগাওয়াট ক্ষমতার একটি কয়লা বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ কাজ চলছে।

পরিবেশবাদীদের একটি অংশ বলে আসছে, এই বিদ্যুৎকেন্দ্র হলে ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের পরিবেশ-প্রতিবেশ মারাত্মক হুমকির মুখে পড়বে। এ কারণে বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন রামপালের বিরোধিতা করে আসছে।

ওই বিদ্যুৎকেন্দ্র নির্মাণ বন্ধের দাবিতে ঢাকায় বৃহস্পতিবার আধাবেলা হরতালও পালন করেছে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি।

তবে সরকার বলে আসছে, এই বিদ্যুৎকেন্দ্র হলে সুন্দরবনের কোনো ক্ষতি হবে না।

এজি/এসআই/বিআই/২৬ জানুয়ারি, ২০১৭

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1301 Posts)