মানবতাবিরোধী অপরাধ: বাগেরহাটের ১৪ জনের বিরুদ্ধে অভিযোগ দাখিল ২৮ মার্চ

নিউজ ডেস্ক । বাগেরহাট ইনফো ডটকম

ট্রাইব্যুনালএকাত্তরের মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকার অভিযোগে দায়ের করা মামলায় বাগেরহাটের কচুয়া ও মোড়লগঞ্জ উপজেলার ১৪ জনের বিরুদ্ধে আগামী ২৮ মার্চ প্রসিকিউশনকে আনুষ্ঠানিক অভিযোগ দাখিলের আদেশ দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

সোমবার (৬ ফেব্রুয়ারি) ট্রাইব্যুনালের বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন দুই সদস্যর বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে গত ২২ জানুয়ারি বাগেরহাটের ১৪ জনের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

 রাজাকার হিসাবে অভিযুক্ত ওই ১৪ আসামির মধ্যে বর্তমানে ৫ জন গ্রেপ্তার হয়ে কারাগারে রয়েছেন।
এরা হলেন- খান আকরাম হোসেন (৬০), শেখ মোহম্মদ উকিল উদ্দিন (৬২), ইদ্রিস আলী মোল্লা (৬৪) মো. মকবুল মোল্লা (৭৯) ও মো. আব্দুল আলী মোল্লা (৬৫)।

আসামিদের বিরুদ্ধে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় হত্যা-গণহত্যা, নারী ধর্ষণ, অবৈধ আটক, নির্যাতন, অপহরণ, লুটপাট ও অগ্নিসংযোগসহ সাতটি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছে। এর মধ্যে রয়েছে ২ জন মুক্তিযোদ্ধাসহ ২২ জনকে হত্যা, ৪৫/৫০টি বাড়ির মালামাল লুণ্ঠনের পর আগুনে পুড়িয়ে সম্পূর্ণ ধ্বংস করা, ২ জনকে অমানুষিক নির্যাতনে গুরুতর জখম করা এবং ৪ জন নারীকে দীর্ঘদিন রাজাকার ক্যাম্পে আটকে রেখে পালাক্রমে ধর্ষণ করা।

সোমবার শুনানির সময় গ্রেপ্তার পাঁচ আসামিকেই ট্রাইব্যুনালে হাজির করা হয় বলে খবর প্রকাশ করেছে বাংলানিউজ। এর আগে গত বছরের ৯ নভেম্বর গ্রেপ্তারকৃতদের সেফহোমে জিজ্ঞাসাবাদ করেছিলো তদন্ত সংস্থা।

এ মামলায় পলাতক নয় আসামি হলেন- খান আশরাফ আলী (৬৫), স‍ুলতান আলী খাঁন (৬৮), মকছেদ আলী দিদার (৮৩), শেখ ইদ্রিস আলী (৬১), শেখ রফিকুল ইসলাম বাবুল (৬৪), রুস্তম আলী মোল্লা (৭০), মো. মনিরুজ্জামান হাওলাদার (৬৯), মো. হাশেম আলী শেখ (৭৯) ও মো. আজাহার আলী শিকদার (৬৪)।

আসামিরা মুসলিম লীগ ও পরে জামায়াতের সমর্থক হিসেবে রাজাকার বাহিনীতে যোগ দেয় বলে গত ২২ জানুয়ারি এক সংবাদ সম্মেলনে বলেছিলেন তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক আব্দুল হান্নান খান।

আসামিদের বিরুদ্ধে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় হত্যা, গণহত্যা, ধর্ষণ, অবৈধভাবে আটক, নির্যাতন, অপহরণ, লুটপাট ও অগ্নিসংযোগসহ সাতটি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়।

শুনানি কালে রাষ্ট্রপক্ষে ট্রাইব্যুনালে প্রসিকিউটর মোখলেসুর রহমান বাদল ও  মুন্নী এবং আসামিপক্ষে আইনজীবী গাজী এম এইচ তামিম যুক্তিতর্ক যুক্তিতর্ক উপস্থাপন করেন।

বিএন২৪/এসআই/বিআই/০৬ ফেব্রুয়ারি, ২০১৭

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1228 Posts)