বাগেরহাটে তথ্যমেলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

তথ্য অধিকার আইন বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বাগেরহাটে শুরু হয়েছে দুই দিনব্যাপি তথ্যমেলা।

সোমবার (২০ ফেব্রুয়ারি) সকালে বাগেরহাট স্বাধীনতা উদ্যানে মেলার উদ্বোধন করেন বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট মীর শওকাত আলী বাদশা।

পরে ‘তথ্য অধিকার আইন-২০০৯ বাস্তবায়নের দায়িত্ব সকলে’ শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সনাক সদস্য প্রফেসর চৌধুরী আব্দুর রবের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন – বাগেরহাটের পুলিশ সুপার পংকজ চন্দ্র রায়, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ মোমিনুর রশীদ, সদর উপজেলা নির্বাহী অফিসার শরীফ নজরুল ইসলাম, সুজন সভাপতি ও শিক্ষাবিদ অধ্যাপক মোজাফফ্র হোসেন, টিআইবি‘র প্রোগ্রাম অফিসার রাজেশ অধিকারী প্রমুখ।

বক্তারা বলেন, তথ্য জানা না থাকলে মানুষকে দুর্ভোগ পোহাতে হয়। বিশেষ করে নারীরা বেশী দুর্ভোগে পড়ে। অনেক ক্ষেত্রে দেখা যায় তথ্য না জানার কারণে অনেক দুর্ভোগ ও দুর্নীতির শিকার হতে হয়।

তাই দুর্নীতি প্রতিরোধ করতে হাতিয়ার হলো তথ্য অধিকার আইন। আর এই তথ্য অধিকার আইন বাস্তবায়ন করবার দায়িত্ব শুধু সরকার বা টিআইবি‘র একার নয়। জনসাধারণকেও এগিয়ে আসতে হবে।

বাগেরহাটের জেলা প্রশাসন ও সচেতন নাগরিক কমিটি (সনাক) বাগেরহাট যৌথভাবে এ মেলার আয়োজন করেছে। মেলায় সরকারি বে-সরকারি বিভিন্ন সেবাপ্রদানকারী ২১টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে।

এছাড়া মেলা উপলক্ষে শিক্ষার্থীদের অংশগ্রহণে কুইজ প্রতিয়োগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এইচ/এসআই/বিআই/২০ ফেব্রুয়ারি, ২০১৭

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1301 Posts)