প্রচ্ছদ / খবর / সুন্দরবনে আগুন, পুড়ে গেছে ১ একর বনভূমি

সুন্দরবনে আগুন, পুড়ে গেছে ১ একর বনভূমি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

সুন্দরবন পূর্ব বনবিভাগের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনে আগুন লেগে প্রায় এক একর বনভূমি পুড়ে গেছে।

বনবিভাগ জানায়, শুক্রবার (২৬ মে) সকাল ৮টার দিকে ধানসাগর স্টেশনের ‘নাংলি টহল ফাঁড়ি’র জিং নাংলি এলাকায় ধোঁয়ার কুণ্ডলি উড়তে দেখা যায়। আগুন লাগা এলাকাটি আবদুল্লাহর ছিলা নামেও পরিচিত।

সুন্দরবন পূর্ব বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. সাইদুল ইসলাম বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, সকালে বনের ওই এলাকায় ধোঁয়ার কুণ্ডলি দেখে বনকর্মীদের পাশাপাশি স্থানীয় কয়েক শ মানুষ কলস-বালতি নিয়ে আগুন নেভানোর কাজে অংশ নেন। আগুন নিয়ন্ত্রণে দুই একর এলাকা জুড়ে ফায়ার লাইন করা হয়েছে। দুপুর থেকে কাজ শুরু করে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট।

“বাগেরহাট সদর, মোরেলগঞ্জ ও শরণখোলার তিনটি ইউনিটকে আগুন নেভানোর কাজে ডাকা হয়। তাদের সহযোগীতায় সন্ধ্যায় আগুন সম্পূর্ণ নিভেছে” বলে দাবি করেন তিনি।

আগুন লাগার ঘটনাটি নাশকতামূলক হতে পারে বলে ধারণা একাধিক বন কর্মকর্তার। তারা জানান, গত বছর ধানসাগর স্টেশনের নাংলি (টহল ফাঁড়ি) ফরেস্ট ক্যাম্পের বিভিন্ন এলাকায় ৫ দফা আগুনে লাগানো হয় বলে বনবিভাগের তদন্তে উঠে আসে।

ফায়ার সার্ভিসের মোরেলগঞ্জ ইউনিটের টিম লিডার গোলাম মোস্তাফা জানান, ঘটনাস্থলে পৌছে দুপুর ১টা থেকে আগুন নিয়ন্ত্রনে কাজ করছেন তারা। তবে ঘটনাস্থল থেকে ভোলা নদী তিন কিলোমিটার দূরে হওয়ায় আগুন নেভানোর কাজ বিঘ্ন হয়েছে।

এদিকে, আগুনের কারণ ক্ষয়ক্ষতির পরিমান নিরুপণে তদন্ত কমিটি করেছে বনবিভাগ।

ডিএফও সাইদুল ইসলাম বলেন, আগুন লাগার ঘটনা তদন্তে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। আগামী সাত কর্মদিবসের মধ্যে তাদের আগুন লাগার কারণ, ক্ষয়ক্ষতি নিরুপণ করে প্রতিবেদন দিতে বলা হয়েছে। কমিটির প্রতিবেদন পাওয়ার পর পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. মেহেদীজামানের নেতৃত্বে কমিটির অপর দুই সদস্য হলেন ঢাংমারি স্টেশন কর্মকর্তা মিজানুর রহমান এবং চাঁদপাই স্টেশন কর্মকর্তা মো নূরুজ্জামান।

তিনি আরও বলেন, আগুনে প্রায় এক একর বনভূমির গাছপালা পুড়ে গেছে। এলাকাবাসী, বন বিভাগ, ফায়ার সার্ভিস সন্ধ্যার মাঝেই আগুন নিভিয়ে ফেলেছে।

তবে আগুন পুরোপুরি নেভেনি জানিয়ে ফায়ার সার্ভিসের গোলাম মোস্তাফার সন্ধ্যায় বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, আগুন এখন নিয়ন্ত্রনে তবে জায়গায় ধোঁয়ার কুণ্ডলী দেখা যাচ্ছে। রাতের কারণে আগুন নেভানোর কাজ বন্ধ রাখা হয়েছে।

আগুন যাতে নতুন কোন এলাকায় না ছড়ায় এজন্য অগ্নিকাণ্ডের এলাকা ঘিরে প্রায় দুই একর জায়গাজুড়ে ফায়ার লাইন কেটে দেওয়া হয়েছে। শনিবার সকাল থেকে ওই এলাকায় আবারও পানি ছিটানো হবে।

চাঁদপাই রেঞ্জের এসিএফ মো. মেহেদীজ্জামান বলেন, প্রাথমিকভাবে আগুন লাগার নির্দিষ্ট কোনো কারণ জানা যায়নি। নাশকতা কি না, তা তদন্ত করে দেখা হবে।

বনের যে অংশে আগুন লেগেছে সেখানে গেওয়া, বলা ও সিংড়াসহ লতাগুল্ম জাতীয় গাছ রয়েছে।

এর আগে গত বছরের ২৭ মার্চ থেকে ২৭ এপ্রিল পর্যন্ত চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনভুক্ত নাংলী ক্যাম্প-সংলগ্ন পচাকোড়ালিয়া, টেংরা ও তুলাতুলী বিলের মিঠা পানির মাছ আহরণ ও জাল পাতার স্থানগুলো পরিষ্কার করতে দুর্বৃত্তরা অন্তত চার থেকে পাঁচ দফায় পরিকল্পিতভাবে অগ্নিসংযোগ করে।

বন বিভাগ সূত্র জানায়, ওই ঘটনায় ১৮ জনকে আসামি করে শরণখোলা থানা ও বাগেরহাট আদালতে তিনটি মামলা করে। এবারও সেই একই এলাকায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল।

এইচ//এসআই/বিআই/২৬ মে, ২০১৭

About বাগেরহাট ইনফো নিউজ