চার দাবিতে বাগেরহাটে বিসিএস শিক্ষা সমিতির সংবাদ সম্মেলন

স্টাফ করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

বিসিএস ছাড়া ক্যাডারভুক্ত না করাসহ চার দফা দাবি তুলে ধরে বাগেরহাটে সংবাদ সম্মেলন করেছে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি।

রোববার (২২ অক্টোবর) দুপুরে বাগেরহাট প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলন থেকে এ দাবি জানান সমিতির জেলা ইউনিটের নেতৃবৃন্দ।

তাদের চার দফা দাবি হলো- জাতীয় শিক্ষানীতি ২০১০ এর আলোকে ‘জাতীকরণকৃত কলেজের শিক্ষকবৃন্দকে নন-ক্যাডার করে তাঁদের চাকরি প্রধানমন্ত্রীর অনুশাসন অনুযায়ী স্ব স্ব কলেজে সুনির্দিষ্ট করে আগামী ১৬ নভেম্বরের মধ্যে বিধিমালা প্রণয়ন, জাতীয়করণের আদেশ জারির আগে বিভিমালা প্রণয়ন, প্রতিযোগীতামূলক বিসিএস পরীক্ষার মাধ্যমে নিয়োগের সুপারিশ ব্যতীত অন্য কোন পথে কোন ব্যক্তিকে ক্যাডারভুক্ত না করা এবং সম্প্রতি সরকারিকরণ করা ১২টি মডেল কলেজের শিক্ষকদেরও অনুরূপ বিধিমালার আওতায় আনা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সমিতির বাগেরহাট জেলা ইউনিটের সাধারণ সম্পাদক মো. সাইফুর রহমান ফারুকী। লিখিত বক্তব্যে তিনি বলেন, সরকার প্রতিটি উপজেলায় একটি করে বেসরকারি কলেজকে সরকারিকরণ করছে। এ তালিকায় রয়েছে ৩২৫টি বেসরকারি কলেজ। এসব কলেজের শিক্ষকদের শিক্ষা ক্যাডারে অন্তর্ভুক্তির আশংকা রয়েছে। কেননা অতীতে ক্যাডার সার্ভিস পরিপন্থী আত্তীকরণ বিধিমালা ২০০০ এর মাধ্যমে জাতীয়করণ করা কলেজসমূহের শিক্ষদের বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে আত্তীকরণ করা হয়েছে এবং হচ্ছে।

এ বিধিমালাটি সিভিল সার্ভিস রিক্রুটমেন্ট রুলস ১৯৮১ পরিপন্থী। বিধিমালাটি থাকলে নতুন করে জাতীকরণ করা জলেজের ২০ হাজারের অধিক সংখ্যক শিক্ষক শিক্ষা ক্যাডারে আত্তীকৃত হবেন।

বিসিএস সাধারণ শিক্ষা সমিতি শিক্ষা ক্যাডারে বেসরকারি কলেজ জাতীয়করণসহ অন্য যে কোন প্রক্রিয়ায় শিক্ষক আত্তীকরণ সমর্থক করে না। আমরা জাতীয়কৃত কলেজের শিক্ষকদের নন ক্যাডারে অন্তর্ভুক্তির দাবি জানিয়েছে।

সংবাদ সম্মেলনে বলা হয়, বিসিএস পরীক্ষায় যোগ্য বিবেচিত না হয়েও ক্যাডার সার্ভিসে প্রবেশের যে কোন উদ্যোগ সমিতি প্রতিহত করবে। আগামী ১৬ নভেম্বরের মধ্যে নন-ক্যাডার ও জাতীয় শিক্ষানীতি ২০১০ এ বর্ণিত নির্দেশনা অন্তভুক্ত করে বিভিমালা জারি করা না হলে ১৭ নভেম্বর ঢাকায় মহাসমাবেশ করে কঠোর কর্মসূচি ঘোষণা করবে সমিতি।

বাগেরহাট সরকারি পিসি কলেজের উপাধ্যক্ষ ও সমিতির সহ-সভাপতি প্রফেসর সেখ মোস্তাহিদুল আলম রবি, ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক নীতিশ বিশ্বাস, সহযোগী অধ্যপক মো. শাহ-আলম ফরাজী, অনিমেষ কান্তি সাহা, শেখ রফিকুল ইসলামসহ সমিতির জেলার নেতৃবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

এজি//এসআই/বিআই/২২ অক্টোবর, ২০১৭

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1304 Posts)