বাগেরহাটে ‘সুন্দরবন দিবস’ পালিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

‘বিশ্ব ভালোবাসা দিবসে সুন্দরবনকে ভালোবাসুন’ স্লোগানে বাগেরহাটে পালিত হয়েছে ‘সুন্দরবন দিবস’।

এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তারা বলেছেন, সুন্দরবন দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষকে মায়ের মতো আগলে রেখেছে। এটি প্রাকৃতিক সুরক্ষাকবচ। তাই যেকোনো মূল্যে সুন্দরবনকে রক্ষা করতে হবে।

দিবসটি উপলক্ষে বুধবার (১৪ ফেব্রুয়ারি) সকালে বাগেরহাট প্রেসক্লাব মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এরআগে শহরে প্রেসক্লাবের সামনে একটি শোভাযাত্রা বের করা হয়। বাগেরহাট প্রেসক্লাব ও সেভ দি সুন্দরবন ফাউন্ডেশন যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বাগেরহাটের জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস। বাগেরহাট প্রেসক্লাবের সভাপতি আহাদ হয়দারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাগেরহাটের পুলিশ সুপার পংকজ চন্দ্র রায়, বাগেরহাট প্রেসক্লাবের সাবেক সভাপতি এ্যাডভোকেট মোজাফফর হোসেন, আহসানুল করিম প্রমুখ। সঞ্চালনা করেন সাংবাদিক শওকত আলী বাবু।

বক্তারা বলেন, প্রকৃতির বাইরে কিছু নেই। প্রকৃতিকে বাদ দিয়ে কোন জীবনকে কল্পনা করা যায় না। শুধু সুন্দরবনে জন্য নয়, এই দিনটি হোক প্রাণ-প্রকৃতির জন্য। জল, নদী, বৃক্ষ, প্রাণীকূলের জন্য। সুন্দরবন দিবস পালনের মধ্যে দিয়ে প্রকৃতির প্রতি আমাদের ভালোবাসার ফুটে উঠুক।

বৈশ্বিক উষ্ণতা, বন সংলগ্ন এলাকায় শিল্প-কারখানা স্থাপনসহ নানা প্রাকৃতিক ও মানবসৃষ্ট কারণে সুন্দরবন ও এর প্রাণ-প্রকৃতি আজ ঝুঁকির মূখে। ঝড়-জলোচ্ছ্বাস সহ প্রাকৃতিক দুর্যোগে দক্ষিণের মানুষের আগলে রাখা এই বনকে রক্ষায় সকলকে আরও সচেতন হওয়ার আহ্বান জানান বক্তারা।

২০০১ সালে খুলনা বিশ্ববিদ্যালয়, বেসরকারী সংগঠন রূপান্তর ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সহ দেশের অর্ধশতাধিক সংগঠন যৌথভাবে সুন্দরবনের সম্পদের সুরক্ষা, পরিকল্পিত ও সুষ্ঠু ব্যবস্থাপনার দাবিতে এবং সুন্দরবনের প্রতি দেশ বিদেশের মানুষের মনোযোগ আকর্ষণের লক্ষ্যে খুলনায় ৩ দিনের জাতীয় সুন্দরবন সম্মেলন আয়োজন করে। ঐ সম্মেলন থেকে প্রতি বছর ১৪ ফেব্রুয়ারী বিশ্ব ভালবাসা দিবসে ‘সুন্দরবন দিবস’ উদযাপনের ঘোষণা দেয়া হয়।

২০০২ সাল থেকে বাগেরহাটসহ সুন্দরবন সংলগ্ন জেলাগুলোতে স্থানীয়ভাবে দিবসটি পালন করা হচ্ছে। তখন থেকেই দিবসটিকে জাতীয়ভাবে পালনের দাবি জানানো হচ্ছে।

এইচ//এসআই/বিআই/১৪ ফেব্রুয়ারি, ২০১৮

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1499 Posts)