মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতে মায়েদের ভূমিকা রাখতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

ঝরে পড়া রোধ ও মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতে বাগেরহাটে মা সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

রোববার (১১ মার্চ) শহরের স্বাধীনতা উদ্যানে অনুষ্ঠিত ‘মা সমাবেশে’ প্রধান অতিথি ছিলেন প্রাথমিক ও গনশিক্ষা মন্ত্রী এডভোকেট মো. মোস্তাফিজুর রহমান এমপি।

বাগেরহাট সদর উপজেলা প্রাথমিক শিক্ষা দপ্তর আয়োজিত এ সমাবেশে বিভিন্ন এলাকা থেকে আসা সহস্রাধিক অভিভাবক ছাড়াও শিক্ষক, শিক্ষার্থীরা অংশ নেন। তারা বিদ্যালয়গুলোতে শিশুর সুশিক্ষা, শিক্ষার পরিবেশ ও গুনগতমান উন্নয়নের বিষয়ে বিভিন্ন পরামর্শ দেন এবং নানা অসংগতি তুলে ধরে দ্রুত সমাধানের দাবি জানান।

হাসনা হেনা নামের এক অভিভাবক অভিযোগ করে বলেন, আমরা অধিকাংশ সময় বিদ্যালয়ে প্রধান শিক্ষককে পাইনা। নানা অযুহাতে, দাপ্তরিক কাজের কথা বলে অধিকাংশ সময় তারা বাইরে থাকেন।

জেলা সদরের বেমরতা ইউনিয়নের একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অধ্যায়নরত শিক্ষার্থীর ওই অভিভাবক বলেন, শিক্ষাকদের বিদ্যালয়ে পাঠদানের অগ্রহ খুব কম। তারা বাচ্চাদের আগ্রহ নিয়ে পড়ায় না।

অভিভাবক বলেন, অধিকাংশ বিদ্যালয়ে ঠিক মত পড়াশুনা হয় না। শিক্ষা এখন অনেক ব্যায়বহুল। আমার স্বামী তার প্রতি মাসের উপার্জনের ৪ হাজার টাকা খরচ করে দুই সন্তানের লেখাপড়ার পেছনে। তার পর সংসার চালাতে গিয়ে অভাবে পড়তে হয়।

‘কিন্তু লেখাপড়া করিয়ে সন্তানদের বড় করার পর যদি চাকরির জন্য লাখ লাখ টাকা ঘুষ দিতে হয়, তবে পড়াশুনা করিয়ে লাভ কী?’

একজন অভিভাবক প্রাথমিক বিদ্যালয়গুলোর ঝুঁকিপূর্ণ ভবনের কথা তুলে ধরে বলেন, স্কুলে পাঠানে ভয় লাগে। ক্লাসরুমগুলো অনেক ঝুঁকিপূর্ণ। ছাদ থেকে ইট-বালি খুলে পড়ার অবস্থা।

অনুষ্ঠানে আসা মা-এদের নানা অভিযোগ ও পরামর্শ শুনেন মন্ত্রী। পরে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, শিক্ষা ধনী-গরিব সবার অধিকার। সরকার সকলের জন্য শিক্ষা নিশ্চিতে কাজ করছে। শিশুদের জন্য আগামী তিন বছরের মধ্যে সারাদেশের প্রাথমিক বিদ্যালয়গুলোতে আরও ৬৫ হাজার নতুন শ্রেণিকক্ষ নির্মাণের উদ্যোগ নেওয়া হচ্ছে।

প্রাথমিক ও গনশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেন, ‘শিশুদের ঝরে পড়া রোধ এবং তাদের জন্য মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে হলে সবার আগে মায়েদের দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে।’

বাগেরহাটের জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাসের সভাপতিত্বে সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন- বাগেরহাট-৪ আসনের সাংসদ ডা. মোজাম্মেল হোসেন, বাগেরহাট-২ আসনের সাংসদ এড. মীর শওকত আলী বাদশা, প্রাথমিক ও গনশিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ন-সচিব মো. আতাহার হোসেন, পুলিশ সুপার পংকজ চন্দ্র রায় প্রমুখ।

এইচ//এসআই/বিআই/১১ মার্চ, ২০১৮

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1495 Posts)