বৈশাখী রঙে উৎসবের আবহ

স্টাফ করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

পয়লা বৈশাখ, বাংলা নববর্ষ। সূর্যদয়ের সাথে সাথে শুরু হয়েছে বাংলা নতুন সনের গণনা, ১৪২৫ বঙ্গাব্দ।

নববর্ষ বরণে শুরু হয় নানা উৎসব-আয়োজন। বছর শুরুর দিনেই বাগেরহাটবাসী আঁচ পেয়েছেন বৈশাখের তীব্র তাপদাহের। তবু ছিলনা বিন্দুমাত্র ক্লান্তি।

হাজারো মানুষ নতুন পোশাক পরে স্বজনদের সঙ্গে নিয়ে রাস্তায় নেমে এসেছেন। বাহারী পোশাক আর সাজে শিশু-কিশোর, তরুণ-তরুণীদের প্রাণোচ্ছ্বল ঘোরাঘুরিতে দিনভর ছিল উৎসবের আমেজ।

পুরনো যা কিছু ব্যর্থতা, গ্লানি; সব ঘুচায়ে নতুন দিনের খোঁজে মানুষ উদযাপন করেছে দিনটি।

Image may contain: 6 people, people smiling, outdoorসকালে বাগেরহাট স্টেডিয়াম থেকে বের হয় মঙ্গল শোভাযাত্রা। লালনের দর্শনে ‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’- এই প্রতিপাদ্যে বৈশাখী সাজে সব বয়সের সব শ্রেণি-পেশার হাজারো মানুষের শোভাযাত্রায় অংশ নেন। বাহারি মুখোশ, শোলার পাখি, টেপা পুতুল, গায়ের বধু, কৃষক, জেলে নানা সাজে মঙ্গল শোভাযাত্রায় ফুটে উঠে বাংলার রূপ।

শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা পরিষদ মাঠে এসে শেষ হয়।

এরআগে স্টেডিয়ামে বেলুন এবং কবুতর উড়িয়ে শোভাযাত্রার উদ্বোধন করা হয়। বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য ডা. মোজ্জাম্মেল হোসেন, বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মীর শওকাত আলী বাদশা, জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস, পুলিশ সুপার পংকজ চন্দ্র রায়সহ বিভিন্ন শ্রেণি-পেশা, সংগঠন এবং সর্বস্তরের মানুষ অংশ নেয় মঙ্গল শোভাযাত্রায়।

পরে শহরের জেলা পরিষদ অডিটোরিয়াম চত্বরে সপ্তাহব্যপী বৈশাখী মেলার ‍উদ্বোধন করা হয়।

মেলায়-রাস্তায়-উদ্যানে সাদা-লাল পোশাকের ভিড়কে আরেকটু আনন্দময় করে তুলতে খাজা, গজা, বাতাসা, নলখাগড়ার বাঁশিসহ বাঙালি লোক-ঐতিহ্যের নানা উপকরণ।

উপলক্ষে বাগেরহাটের ষাটগম্বুজ মসজিদ, হযরত খানজাহান (রহ.) এর মাজার, সুন্দরবনসহ বিনোদন কেন্দ্রগুলোতে দিনভর ছিল সব বয়সী মানুষের ভিড়।

এইচ//এসআই/বিআই/১৪ এপ্রিল ২০১৮

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1495 Posts)