বাগেরহাটে ‘সততা স্টোর’ উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

ছাত্রজীবন থেকেই শিক্ষার্থীদের মাঝে নীতিনৈতিকতা ও সততার শিক্ষা ছড়িয়ে দিতে বাগেরহাটের একটি স্কুলে চালু হলো বিক্রেতাবিহীন ব্যবসাপ্রতিষ্ঠান ‘সততা স্টোর’।

রোববার (১৩ মে) বাগেরহাট সদর উপজেলার চিতলী-বৈটপুরের উদ্দীপন বদর সামছু বিদ্যানিকেতনে সততা স্টোরের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান খান মুজিবর রহমান।

বিদ্যালয়ের একটি কক্ষে চালু করা হয়েছে ব্যতিক্রমী এই দোকান। যেখানে রয়েছে কলম, পেনসিল, খাতা, জ্যামিতি বক্স, রাবার, বিস্কুট, চানাচুর, চকলেটসহ বিভিন্ন উপকরণ। তবে নেই কোনো বিক্রতা বা দোকানি। প্রতিটি পণ্যের গায়ে দাম লেখা আছে। লেখা দাম দেখে দোকানে রাখা একটি কৌটার মধ্যে নির্দিষ্ট টাকা (দাম) রাখবে শিক্ষার্থীরা।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক দীপঙ্কার পাল বলেন, একটু ভিন্ন ভাবনা থেকেই এ উদ্যোগ। বিদ্যালয়ের মাঝে এই দোকান থেকে শিক্ষার্থীরা যেমন সহজে নিজেদের প্রয়োজনীয় জিনিস কিনতে পারছে, তেমনি রাখতে পারছে সততার স্বাক্ষর।

‘সততা স্টোর’ চালুর প্রথম দিনেই শিক্ষার্থীদের দারুন সাড়া মিলেছে। আমরা অভিভূত হয়েছি, শিক্ষার্থীরা তাদের অভিভাবকদের নিয়ে এসেছে। কিনেছে প্রয়োজনিয় পণ্য।

শিশু শিক্ষার্থীদের জন্য সততার দোকানের উদ্বোধন উপলক্ষে বিদ্যালয় প্রাঙ্গণে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সামছউদ্দীন-নাহার ট্রাস্টের উপদেষ্টা শেখ আব্দুর সত্তার, ট্রাস্টের চীফ ফ্যাসিলিটেটর সুব্রত কুমার মুখার্জী, বেলায়েত হোসেন ডিগ্রি কলেজের শিক্ষক শিবলী আহমেদ প্রমুখ।

বক্তারা বলেন, সৎ, নিষ্ঠাবান, ন্যায়পরায়ণ ও সমাজসচেতন ব্যক্তিজীবন গঠন করতে সততার ভিত্তিতে নিজেকে গড়ে তুলতে হবে। শিক্ষা মানে কেবল পরীক্ষায় ভালো ফল নয়, বরং প্রত্যেক শিক্ষার্থীকে এমনভাবে গড়ে তুলতে হবে যাতে তারা প্রকৃত মানুষ হয়ে নিজেকে তৈরি করতে পারে।

বিদ্যালয়ের নিজস্ব অর্থে চালু হওয়া ‘সততা স্টোর’টি সেখানকার শিক্ষক-শিক্ষার্থীদের মাধ্যমেই পরিচালত হবে বলে জানায় স্কুল কর্তৃপক্ষ।

এইচ//এসআই/বিআই/১৩ মে ২০১৮

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1472 Posts)