প্রচ্ছদ / খবর / খুলনা সিটি মেয়র বাগেরহাটের খালেক

খুলনা সিটি মেয়র বাগেরহাটের খালেক

স্টাফ করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

খুলনা সিটি করপোরেশন (কেসিসি) নির্বাচনে মেয়র পদে বিজয়ী হয়েছেন বাগেরহাটের সন্তান তালুকদার আবদুল খালেক। আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নৌকা প্রতীকে নির্বাচন করেন তিনি।

তবে আনুষ্ঠানিকভাবে এই বিজয় ঘোষণা করা হয়নি। মঙ্গলবার রাত ১০টা পর্যন্ত বিভিন্ন উৎস থেকে কেন্দ্রভিত্তিক ভোটের প্রাপ্ত ফলাফল থেকে এ তথ্য পাওয়া গেছে।

সকাল ৮টায় শুরু হয়ে কোন বিরতি ছাড়াই বিকাল ৪টা পর্যন্ত চলে ভোটগ্রহণ চলে। নির্বাচনে খুলনায় মোট ভোটকেন্দ্র ছিল ২৮৯টি। এর মধ্যে অনিয়মের কারণে স্থগিত করা হয় ৩ কেন্দ্রের ভোট গ্রহণ। বিভিন্ন উৎস থেকে ২৮৬টি কেন্দ্রের ফলাফলই পাওয়া গেছে। সেই ফল অনুযায়ী, নৌকা প্রতীক পেয়েছে ১ লাখ ৭৬ হাজার ৯০২ ভোট। আর তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী বিএনপির নজরুল ইসলাম মঞ্জু পেয়েছেন ১ লাখ ৮ হাজার ৯৫৬ ভোট।

অর্থাৎ নৌকা প্রতীক নিয়ে তালুকদার আবদুল খালেক ৬৭ হাজার ৯৪৬ ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন।

তাছাড়া রিটার্নিং কর্মকর্তা ঘোষিত ফলাফল থেকে দেখা যাচ্ছে, নৌকা প্রতীক নিয়ে তালুকদার আবদুল খালেক ধানের শীষ প্রতীকের প্রার্থী নজরুল ইসলাম মঞ্জুর সঙ্গে ভোটের ব্যবধান বাড়িয়ে চলছেন।

এই সময়ে রিটার্নিং কর্মকর্তা ১২৯টি কেন্দ্রের বেসরকারি ফলাফল ঘোষণা করেছেন। এতে নৌকা প্রতীক পেয়েছে ৭২ হাজার ৯৫০ ভোট। আর ধানের শীষ প্রতীক পেয়েছে ৪৫ হাজার ৪২০ ভোট।

বিভিন্ন উৎস থেকে পাওয়া ভোটের তথ্যের আইনগত কোনো ভিত্তি নেই। রিটার্নিং কর্মকর্তা ঘোষিত ফলই চূড়ান্ত। রিটার্নিং কর্মকর্তাই বিজয়ী প্রার্থীকে বেসরকারিভাবে নির্বাচিত ঘোষণা করেন। এরপর ফল পাঠিয়ে দেন নির্বাচন কমিশনে। সেখান থেকে প্রজ্ঞাপন জারি করা হয়।

নির্বাচনী আইন অনুযায়ী যতক্ষণ রিটার্নিং কর্মকর্তা সব কেন্দ্রের ভোটের ফল ঘোষণা করে তালুকদার আবদুল খালেককে বিজয়ী ঘোষণা না করেন, ততক্ষণ তাঁকে বিজয়ী বলা যায় না।

খুলনা সিটি নির্বাচনে মোট পাঁচজন মেয়র প্রার্থী নির্বাচন করছেন। অন্য তিনজন হলেন কাস্তে প্রতীক নিয়ে সিপিবির মিজানুর রহমান বাবু, লাঙ্গল প্রতীক নিয়ে জাতীয় পার্টির শফিকুর রহমান মুশফিক এবং হাতপাখা নিয়ে ইসলামী আন্দোলন বাংলাদেশের মাওলানা মুজাম্মিল হক।

কেসিসি নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য গত ১০ এপ্রিল জাতীয় সংসদ থেকে পদত্যাগ করেছেন বাগেরহাট-৩ আসনের সাংসদ তালুকদার আবদুল খালেক। ১৯৫২ সালের পহেলা জুন বাগেরহাটের রামপাল উপজেলায় মল্লিকের বেড়ে জন্মগ্রহণ করেন তিনি।

এইচ//এসআই/বিআই/১৫ মে ২০১৮/আপডেট ১৬ মে

About বাগেরহাট ইনফো নিউজ