প্রচ্ছদ / খবর / ‘সুন্দরবন দিবস’ পালিত

‘সুন্দরবন দিবস’ পালিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

‘বিশ্ব ভালোবাসা দিবসে সুন্দরবনকে ভালোবাসুন’ স্লোগানে বাগেরহাটসহ বনসংলগ্ন উপকূলীয় জেলাগুলোতে পালিত হলো সুন্দরবন দিবস।

দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) বাগেরহাট প্রেসক্লাব মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এরআগে শহরে প্রেসক্লাবের সামনে থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। বাগেরহাট প্রেসক্লাব ও সেভ দ্য সুন্দরবন ফাউন্ডেশন যৌথভাবে এসব কর্মসূচির আয়োজন করে।

বাগেরহাট প্রেসক্লাবের সভাপতি আহাদ উদ্দিন হায়দারের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস, পুলিশ সুপার পঙ্কজ চন্দ্র রায়, সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. মাহমুদুল হাসান, সাবেক সাংসদ মীর শওকাত আলী, প্রেসক্লাবের সাবেক সভাপতি মোজাফফর হোসেন, শেখ আহসানুল করিম, বাবুল সরদার, সাধারণ সম্পাদক তালুকদার আবদুল বাকি, বেসরকারি উন্নয়ন সংস্থা রূপান্তরের জেলা সমন্বয়কারী রিজিয়া পারভীন প্রমুখ।

বক্তারা বলেন, ‘বিশ্ব ঐতিহ্য সুন্দরবন শুধু আমাদের সম্পদ না, এটি এখন পৃথিবীর সম্পদ। বিশ্ব ঐতিহ্য সুন্দরবনকে সুরক্ষা দেওয়া আমাদের সবার দায়িত্ব। কারণ, সুন্দরবন আমাদের নানা প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা করে।’

১৪ ফেব্রুয়ারিকে জাতীয়ভাবে সুন্দরবন দিবস ঘোষণা করার দাবি জানিয়ে বক্তারা বলেন, আগামী বছর সরকার দিনটিকে জাতীয়ভাবে পালন করবে বলে আশা করছেন তাঁরা।সকালে শরণখোলার সাউথখালী ইউনিয়ন পরিষদ মিলনায়তনে আলোচনা সভা এবং এর আগে শোভাযাত্রা বের করা হয়।

২০০১ সালে খুলনা বিশ্ববিদ্যালয়, বেসরকারি সংগঠন রূপান্তর, বাংলাদেশ পরিবেশ আন্দোলনসহ (বাপা) দেশের অর্ধশতাধিক সংগঠন যৌথভাবে সুন্দরবনের সম্পদের সুরক্ষা, পরিকল্পিত ও সুষ্ঠু ব্যবস্থাপনার দাবিতে এবং সুন্দরবনের প্রতি দেশ-বিদেশের মানুষের মনোযোগ আকর্ষণের লক্ষ্যে খুলনায় তিন দিনের জাতীয় সুন্দরবন সম্মেলন আয়োজন করে। ওই সম্মেলন থেকে প্রতিবছর ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবসে ‘সুন্দরবন দিবস’ উদ্‌যাপনের ঘোষণা দেওয়া হয়।

২০০২ সাল থেকে বাগেরহাটসহ সুন্দরবনসংলগ্ন জেলাগুলোতে স্থানীয়ভাবে দিবসটি পালন করা হচ্ছে। তখন থেকেই দিবসটিকে জাতীয়ভাবে পালনের দাবি জানানো হচ্ছে।

এজি//এসআই/বিআই/১৪ ফেব্রুয়ারি, ২০১৯

About বাগেরহাট ইনফো নিউজ