প্রচ্ছদ / খবর / বাগেরহাটে ৮ জনের ডেঙ্গু শনাক্ত, আতঙ্কিত না হয়ে সতর্কতার পরামর্শ

বাগেরহাটে ৮ জনের ডেঙ্গু শনাক্ত, আতঙ্কিত না হয়ে সতর্কতার পরামর্শ

নিজস্ব প্রতিবেদক, বাগেরহাট ইনফো ডটকম

বাগেরহাটে ৮ জনের শরীরে ডেঙ্গু রোগের উপস্থিতি সনাক্তের কথা নিশ্চিত করেছে স্বাস্থ্য বিভাগ।

বুধবার (৩১ জুলাই) পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে বাগেরহাট সদর হাসপাতালে চিকিৎসা নিয়েছেন তাঁরা। এদের মধ্যে একজনকে হাসপাতালে ভর্তি করা হয়।

বাকি ৭ জনের মধ্যে চারজনকে প্রাথমিক চিকিৎসা দিয়ে বাড়িতে পাঠানো হয়েছে। তবে ৩ জনকে উন্নত চিকিৎসার জন্য খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

ডেঙ্গুতে আক্রান্ত ওই আটজনের বাড়ি বাগেরহাট সদর উপজেলা বিভিন্ন এলাকায়। জেলায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হিসেবে শনাক্ত সবাই ঢাকা ফেরত বলে দাবি স্বাস্থ্য বিভাগের।

সরকারিভাবে বাগেরহাটে ডেঙ্গু শনাক্ত হওয়া রোগীর ৮ জন বলা হলেও জেলায় আক্রান্ত রোগীর সংখ্যা এর কয়েকগুন বলে ধারণা করা হচ্ছে। শহরের বেসরকারি হাসপাতাল-ক্লিনিক ও ডায়াগনষ্টিক সেন্টারগুলো তথ্য অনুযায়ী বাগেরহাটে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা অর্ধশতাধিক।

নাম প্রকাশ না করার শর্তে বাগেরহাট শহরের একটি বেসরকারি ডায়াগনস্টিক সেন্টারের একজন পরিচালক বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, চলতি মাসে তাদের ওই ডায়াগনস্টিক অন্তত ৪০ জনের ডেঙ্গুর পরীক্ষা করা হয়েছে। এদের সবার শরীরের ডেঙ্গু উপস্থিতি পাওয়া গেছে। কেবল ২০ থেকে ৩০ জুলাই পর্যন্ত ওই ডায়াগনস্টিকে পরীক্ষায় ১৫ জনের ডেঙ্গু শনাক্ত হয়েছে।

ডেঙ্গু শনাক্তে হাসপাতালে বিশেষ সেল

বাগেরহাটের ডেপুটি সিভিল সার্জন পুলক দেবনাথ বাগেরহাট ইনফো ডটকমকে বলেন,
ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক সভা করেছে স্বাস্থ্য বিভাগ। ডেঙ্গু রোগ নির্ণয় করতে বুধবার থেকে সদর হাসপাতালে একটি রোগ নির্ণয় সেল চালু করা হয়েছে। এই রোগের উপশম কারাও মধ্যে দেখা দিলে হাসপাতালে পরীক্ষার জন্য আসতে পরামর্শ দেয়া হচ্ছে।

সদর হাসপাতাল ছাড়াও জেলার সকল হাসপাতাল ও কমিউনিটি ক্লিনিকগুলোতে ডেঙ্গু সচেতনতার স্বাস্থ্য বার্তা পৌঁছে দেওয়া কথা জানিয়ে তিনি বলেন, ডেঙ্গুর বিস্তার রোধে সবাই একযোগে কাজ করছেন।

তিনি আরও বলেন, ডেঙ্গু থেকে পরিত্রাণ পেতে বাড়ির চারপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে পাশাপাশি মশার বিস্তার রোধে সবাইকে উদ্যোগী হতে হবে। একই সাথে ডেঙ্গু জ্বর নিয়ে আতঙ্কিত না হয়ে সবাইকে সতর্ক হওয়ার পরামর্শ দেন তিনি।

ডেঙ্গু রোধে নানা কর্মসূচি

এদিকে, ডেঙ্গু বিস্তার রোধে বাগেরহাটের জেলা প্রশাসন, বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সেচ্ছাসেবী সংগঠন নানা কর্মসূচি পালন করছে। গত এক সপ্তাহ ধরে শহরের বিভিন্ন এলাকা, শিক্ষা প্রতিষ্ঠান, উপজেলা, ইউনিয়ন পর্যায় পর্যন্ত বাড়ির আঙিনা, ড্রেন পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ করছে।

বাগেরহাটের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, ডেঙ্গুর বিস্তার রোধে আগে থেকেই বাগেরহাটের সর্বসাধারণকে সচেতন করা হচ্ছে। এজন্য পরিচ্ছন্নতা অভিযানের পাশাপাশি নিয়মিত সভা, সমাবেশ করা হচ্ছে। প্রশাসন ও বিভিন্ন সামাজিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান, স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানগুলো এক সাথে কাজ করছে।

এজি//এসআই/বিআই/৩১ জুলাই, ২০১৯

About বাগেরহাট ইনফো নিউজ