প্রচ্ছদ / খবর / দুর্যোগ প্রস্তুতি বিষয়ক দুদিনের সম্মেলন শুরু

দুর্যোগ প্রস্তুতি বিষয়ক দুদিনের সম্মেলন শুরু

শহর প্রতিবেদক, বাগেরহাট ইনফো ডটকম

উপকূলীয় দুই জেলার রেড ক্রিসেন্টের বিভিন্ন স্তরের সাড়ে চারশ’ স্বেচ্ছাসেবক ও কর্মকর্তাদের নিয়ে বাগেরহাটে দুই দিনব্যাপী দুর্যোগ প্রস্তুতি বিষয়ক শিক্ষার্থী সম্মেলন শুরু হয়েছে।

শুক্রবার (২৭ ডিসেম্বর) বৃষ্টি উপেক্ষা করে জাতীয় পতাকা ও পায়রা উড়িয়ে শহরের খানজাহান আলী ডিগ্রি কলেজ প্রাঙ্গণে সম্মেলনের উদ্বোধন করেন বাগেরহাট জেলা পরিষদ ও রেড ক্রিসেন্ট বাগেরহাট ইউনিটের চেয়ারম্যান শেখ কামরুজ্জামান টুকু।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উপকূলীয় দুর্যোগ ঝুঁকি হ্রাস কর্মসূচির আওতায় অনুষ্ঠিত এই সম্মেলনে বাগেরহাট ও পটুয়াখালী জেলার ৩০টি বিদ্যালয়ের ২৫০ জন শিক্ষার্থী, ৫০ জন শিক্ষকসহ প্রায় সাড়ে চারশ শিক্ষার্থী, শিক্ষক, যুব রেড ক্রিসেন্ট সদস্য, স্বেচ্ছাসেবক, রেড ক্রিসেন্টের বিভিন্ন স্তরের কর্মকর্তা, স্থানীয় সরকার প্রতিনিধি, আইএফআরসি ও আমেরিকান রেড ক্রসের প্রতিনিধিরা অংশগ্রহণ নিচ্ছেন।

Image may contain: 1 person, outdoor

উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাগেরহাট জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ।

রেড ক্রিসেন্ট বাগেরহাট ইউনিটের সাধারণ সম্পাদক তালুকদার নাজমুল কবির ঝিলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিভাগের পরিচালক মো. বেলাল হোসেন, খানজাহান আলী ডিগ্রি কলেজের অধ্যক্ষ খোন্দকার আসিফ উদ্দীন রাখী প্রমুখ।

বক্তারা বলেন, যেকোনো দুর্যোগে রেডক্রিসেন্ট-এর সদস্য ও স্বেচ্ছাসেবকরা যে ভুমিকা রাখেন তা প্রশংসার দাবি রাখে। আমরা মনে করি এ সম্মেলনের মধ্য দিয়ে তারা আরও সমৃদ্ধ হবেন। ভবিষ্যতের যেকোন দুর্যোগে তাঁরা আরও দায়িত্বশীল ও গুরুত্বপূর্ণ রাখতে সক্ষম হবে।পাশাপাশি ধরণের কার্যক্রম শিক্ষার্থীদের মনস্তাত্বিক বিকাশ, জ্ঞান ও নেতৃত্ব বিষয়ক দক্ষতা বিকশে কার্যকর ভূমিকা রাখবে।

আয়োজকরা জানান, দুদিনব্যাপী এ সম্মেলনে বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির পক্ষ থেকে ঘূর্ণিঝড় ও এর প্রস্তুতি, খেলাধুলা ও বিতর্ক প্রতিযোগিতা, দুর্যোগের আগাম বার্তা, বহুবিধ ঝুঁকি মোকাবেলায় করণীয় সম্পর্কে উপকূলের দুর্যোগ ঝুঁকিপূর্ণ দুই জেলা বাগেরহাট ও পটুয়াখালীর অংশগ্রহণকারী শিক্ষার্থী-শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

এসআই/আইএইচ/বিআই/২৭ ডিসেম্বর, ২০১৯

About বাগেরহাট ইনফো নিউজ