প্রচ্ছদ / খবর / সুন্দরবনে মাছ শিকারে বিষ: ৬ জেলে আটক

সুন্দরবনে মাছ শিকারে বিষ: ৬ জেলে আটক

উপজেলা প্রতিবেদক, বাগেরহাট ইনফো ডটকম

সুন্দরবনের খালের পানিতে বিষ ছিটিয়ে মাছ শিকারের অভিযোগে ছয়জন জেলেকে আটক করে জেলে পাঠিয়েছে বনবিভাগ।

রোববার (৭ জুন) বিকালে আটকদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

এরআগে শনিবার (৬ জুন) সন্ধ্যায় সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জের ছাপড়াখালি খালে অভিযান চালিয়ে তাদের বনকর্মীরা তাদের আটক করে। সে সময় তাদের কাছ থেকে সাড়ে পাঁচ মন চিংড়ি ও সাদা মাছ, একটি ট্রলার এবং ডিঙি নৌকা উদ্ধার করা হয়।

আটকরা হলেন- বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার বারইখালি গ্রামের আলী আকবরের ছেলে আজগর আলী, শাহাদাৎ হোসেনের ছেলে জাকির হোসেন, আল আমিন শেখের ছেলে সাকিব শেখ ও মোখলেস শেখের ছেলে এমাদুল শেখ এবং শরণখোলা উপজেলার সোনাতলা গ্রামের আব্দুল হক খানের ছেলে সেলিম খান ও আব্দুর রব হাওলাদারের ছেলে কবির হাওলাদার।

বিষ দিয়ে মাছ ধরার অভিযোগে আটক ৬ জনের বিরুদ্ধে শরণখোলা রেঞ্জের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল কালাম সরকার বাদী হয়ে বন আইনে পৃথক দুটি মামলা দায়ের করেছেন।

সুন্দরবনের শরণখোলা সহকারী বন সংরক্ষক (এসিএফ) জয়নাল আবেদিন বলেন, শনিবার সন্ধ্যার আগ মূহুর্তে বনের ছাপড়াখালি এলাকায় অবৈধভাবে অনুপ্রবেশ করে খালে মাছ শিকার করছে এ গোপন সংবাদের ভিত্তিতে বনের টহল দল সেখানে অভিযানে যায়। সেখানে গিয়ে একটি ট্রলার, একটি ডিঙি নৌকাসহ ছয়জনকে গ্রেপ্তার করে।

পরে তাদের নৌকায় তল্লাশি চালিয়ে চিংড়ি, দেশি বিভিন্ন প্রজাতির সাদা মাছসহ ২২৩ কেজি মাছ জব্দ করা হয় বলে জানান তিনি।

‘জেলেরা সহজে মাছ শিকার করতে খালের পানিতে কীটনাশক মিশিয়ে এ মাছ শিকার করেছে বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে। তাদের ব্যবহৃত কীটনাশকের একটি বোতলও জব্দ করা হয়েছে।’

খালে ক্ষতিকর বিষ দেওয়ায় দেশীয় অসংখ্য প্রজাতির মাছের মৃত্যু হয়েছে বলে জানান তিনি।

এসআই/আইএইচ/বিআই/০৭ জুন, ২০২০

About বাগেরহাট ইনফো নিউজ