প্রচ্ছদ / খবর / কর্মকর্তাসহ সুন্দরবন পূর্ব বনবিভাগে ১৬৬ পদই শূন্য

কর্মকর্তাসহ সুন্দরবন পূর্ব বনবিভাগে ১৬৬ পদই শূন্য

নিজস্ব প্রতিবেদক, বাগেরহাট ইনফো ডটকম

সুন্দরবন পূর্ব বন বিভাগে সহকারী বন সংরক্ষকের পদসহ মোট ১৬৬টি পদ শূণ্য রয়েছে। দীর্ঘদিন ধরে এই পদগুলো শূণ্য থাকায় পূর্ব সুন্দরবনের দুটি রেঞ্জে বনবিভাগের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে।

বনবিভাগে দীর্ঘদিন ধরে নিয়োগ বন্ধ থাকায় এই জনবল সংকটের সৃষ্টি হয়। তবে সম্প্রতি নিয়োগ প্রক্রিয়া শুরু হওয়ায় চলমান এই সংকট খুব শিগগির দূর হবে বলে মনে করছেন বন কর্মকর্তারা।

সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন বলেন, “সুন্দরবন পূর্ব বিভাগে জেলা কার্যালয়সহ দুটি রেঞ্জ কার্যালয় রয়েছে। সুন্দরবনের ভেতরের শরণখোলা ও চাঁদপাই রেঞ্জ অফিসের অধীনে ফাঁড়ি ও টহল ক্যাম্প রয়েছে। পূর্ব বনবিভাগে মোট পদের সংখ্যা ৫১৬টি। এর মধ্যে কর্মরত রয়েছেন ৩৫০ জন। সদর রেঞ্জের সহকারি বন সংরক্ষকের (এসিএফ) পদসহ দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ শ্রেণির মোট ১৬৬টি পদ দীর্ঘদিন ধরে শূণ্য রয়েছে।”

তিনি আরও বলেন, “দীর্ঘদিন ধরে বনবিভাগে নিয়োগ বন্ধ থাকায় এই অবস্থার সৃষ্টি হয়েছে। এতে বনবিভাগের নিয়মিত কার্যক্রম ব্যাহত হচ্ছে। আমাদের এই জনবল সংকটের কথা জানিয়ে প্রতিমাসে মন্ত্রণালয়ে চিঠি দেয়া হয়ে থাকে। চলতি মাসেও দেওয়া হয়েছে। সম্প্রতি বন মন্ত্রণালয় বনবিভাগে নিয়োগ কার্যক্রম শুরু করেছে।”

পূর্ব বনবিভাগে যে জনবল সংকট রয়েছে তা খুব শিগগিরই দূর হবে বলে আশা করছেন এই বনকর্মকর্তা।

এসআই/আরএস/বিআই/০৯ জুন,২০২০ 

About বাগেরহাট ইনফো নিউজ